অফবিট

উত্তরাখণ্ডের কোন স্থান গুলিতে হানিমুনের জন্য সেরা জানেন?

নিউজ ডেস্ক –  আকর্ষণীয় এবং রোমাঞ্চকর জায়গা হল উত্তরাখণ্ডের আউলি।  এখানে একদিকে যেমন পাহাড় প্রেমিক কিংবা পর্যটকরা ঘুরতে আসতে পারেন ঠিক সেইভাবেই হানিমুন কাপলদের জন্য এই স্থানটি হানিমুন ডেস্টিনেশন হিসেবে খুব জনপ্রিয়। কারণ এখানে যতদূর চোখ যায় ততদূর বরফ আর বরফ। কিছু মুহূর্তের জন্যও মনে হতেই পারে যে স্বর্গ থেকে কোনো অংশে কম নয় এই জায়গাটি। 

আউলির সৌন্দর্য  – উত্তরাখণ্ডের ২৮০০ মিটার উচ্চতায় অবস্থিত আউলি শৃঙ্গটি সম্পূর্ণ সাদা বরফাবৃত। এখানে যত দূর চোখ যায় ততদূর সাদা বরফ আর বরফ।  এছাড়াও যখন বরফের উপর থেকে সূর্যকিরণের ছটা নির্গত হয় সেই  অপার্থিব প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য ছুটে যায় বহু পর্যটকরা। এখানে যাদের পাহাড়ের কোলে তাবু ঘরে থাকার ইচ্ছা থাকে তারা এখানে থাকতেও পারে।  

উত্তরাখণ্ডের আউলী ছাড়াও দর্শনীয় স্থান হচ্ছে মানা, নীলকন্ঠ পর্বত, নন্দাদেবী ধবল শিখর ইত্যাদি। আউলি ভ্রমণের জন্য যখন পর্যটকরা ক্যাবল করে  যাতায়াত করে ঠিক তখনই ৫ নং  টাওয়ারের থেকে ধীরে ধীরে উন্মুক্ত হয় আউলি তুষারাবৃত ধবল শৃঙ্গ গুলি। উন্মুক্ত পরিবেশে উপভোগ করা যায় নন্দাদেবী, দ্রোণাগিরি, ত্রিশূল, কামেট, পঞ্চ চুল্লির মতো একাধিক শৃঙ্গ।  এছাড়াও ১০ নং টাওয়ারে রয়েছে 

গরসন বুগিয়াল। পাহারের সৌন্দর্যের দ্বিগুণ বাড়ানোর জন্য এখানে পর্যটকদের সুবিধা দেওয়া হয়েছে স্কেটিং এবং স্কিইংয়ের। 

আউলিতে পৌঁছানোর পদ্ধতি –  যোশীমঠ থেকে রোপওয়ে করে ২৫ মিনিটের পথ অতিক্রম করলেই পৌঁছানো যাবে আউলিতে। আউলিয়া রোপওয়ে হলো এশিয়ার উচ্চতম ও পৃথিবীর মধ্যে দ্বিতীয় উচ্চতম রোপওয়ে।  পর্যটকরা বিশেষ করে রোপওয়ে করে ভ্রমণ করলে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারে।  তবে যারা রোপওয়েতে যেতে ইচ্ছুক নন তাদের জন্য নিকটবর্তী বিমানবন্দর রয়েছে দেরাদুন। স্টেশনের সুবিধা রয়েছে ঋষিকেশ এবং বাস পচার অসুবিধা রয়েছে। এছাড়াও যারা নিজেদের পার্সোনাল গাড়ি করে ভ্রমণ করে থাকেন তারা গাড়ি ভাড়া করে যেতে পারেন।  

আউলিতে থাকার ব্যবস্থা –  পর্যটকদের জন্য রোপওয়ে পয়েন্টে বেশকিছু স্বল্পমূল্যের হোটেল রয়েছে।  এছাড়াও ৫ নম্বর টাওয়ারে রয়েছে বিশ্রামাগারের ব্যবস্থা।  কিন্তু যারা একেবারে হিল টপে থাকতে ইচ্ছুক সেখানেও বেশকিছু চড়া মূল্যের হোটেলের ব্যবস্থা রয়েছে। অর্থাৎ আউলিতে পর্যটকদের থাকার কোনো খামতি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *