লাইফস্টাইল

মধু, দইয়ের মতো ত্বকের সমস্যা মেটাতে পারে যে ৪ টি জিনিস

নিউজ ডেস্কঃ ফর্সা ত্বক কে না পেতে চাই কিন্তু বর্তমান দিনে তা পাওয়াটা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে নানা কারনের জন্য।কারন এই ফর্সা ত্বক পাওয়ার জন্য মানুষকে বিভিন্ন ধরনের বাইরের প্রোডাক্ট ব্যবহার করা হয়।যাতে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা তো দূরে থাক সেটি আরও ক্ষতির কারন হয়ে দাঁড়ায়। তাই বাইরের প্রোডাক্ট ব্যবহার করা ক্ষরিকারক। তাহলের সৌন্দর্যটা বৃদ্ধি করবেন কি করে এটা হল প্রশ্ন। এর জন্য উপায় আপনাদের ঘরেই আছে।যা আপনাদের ত্বকে ফর্সা করে এর সৌন্দর্যটা বৃদ্ধি করতে সাহায্য করবে আর এতে কোন সাইড এফেক্টও নেই।তাহলে এবার জেনে নেওয়া যাক এই ঘরোয়া উপায়গুলি।  

টমাটো: টমাটো ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে বিশেষভাবে সাহায্য করে।কারন এর মধ্যে থাকে প্রচুর মাত্রায় লাইকোপেন নামক একটি উপাদান।এই উপাদান  ত্বকের দাগ দূর করে ত্বকের মৃত কোষকে দূরে করতে সাহায্য করে।যার ফলে ত্বকের উজ্জ্বতা বৃদ্ধি পায় এবং ত্বক ফর্সা হয়।আর এই জন্য প্রথমে ১-২ টো টমাটো নিয়ে সেটিতে ভালো করে পেস্ট করে নিয়ে তাতে ২ চামচ লেবুর রস মিশিয়ে  মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর  ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

অ্যালোভেরা: ত্বকের উজ্জলতা বৃদ্ধির ক্ষেত্রে অ্যালোভেরার জুরি মেলা ভার।এই ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে একটি পাত্রে অল্প  অ্যালোভেরা জেল নিন তার সাথে পরিমাণ বাদাম গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে  মুখে লাগিয়ে রাখুন। ১৫-৩০ মিনিট পর মুখ রেখে ধুয়ে নিন। এতে ত্বককে ফর্সা করবে।এছাড়াও নানারকম স্কিন ডিজিজ, মুখে জমে থাকা ময়লা এবং ব্ল্যাক হেডস ইত্যাদি সমস্যা দূর করতে সাহায্য করবে।

মধু এবং দই: ত্বককে ফর্সা করতে চাইলে একটি পাত্রে দই নিয়ে তাতে সাহান্য মধু ও লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে মুখে কিছুক্ষন মাসাজ করুন।তারপর ১৫ মিনিট মুখে রেখে দেওয়ার পরে মুখ ধুয়ে ফেলুন।এই উপকরনগুলির মধ্যে মধু ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে সাহায্য করবে, লেবুর রস ও দইয়ে মিশ্রনে থাকে ভিটামিন-সি উপাদান যা ত্বককে উজ্জ্বল এবং ফর্সা করতে সাহায্য করে।

ডিমের ফেস প্যাক: একটি পাত্রে একটা ডিমের কুসুম নিয়ে সেটিকে ভালো করে ফেটিয়ে নিয়ে সেটি সারা মুখে  লাগিয়ে রেখেন দিন ১০ মিনিটের জন্য। তারপর মুখ ধুয়ে নিন।এতে ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে এবং ত্বককে ফর্সা করতে সাহায্য করবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *