লাইফস্টাইল

মাথা ব্যথা কমাতে আদা এবং লেবুর যেভাবে খাবেন

নিউজ ডেস্কঃ মাইগ্রেনের সমস্যায় প্রচুর মানুষ ভোগে।এতে অস্বাভাবিক মাথায় ব্যথা করে যা খুবই বেদনাদায়ক।এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ওষুধ খেলেও তার স্থায়ী কোন সমাধান পাওয়া যায় না।উল্টে ক্ষণিকের শান্তির জন্য শরীরে ক্ষতি হয়।কারন এই সমস্ত ওষুধের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক।তাই এই সমস্ত ওষুধের থেকে দূরে থাকায় ভালো।কিন্তু এই ব্যথাও তো কমানো জরুরী তার জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায় যা আপনাদের শরীরের কোন রকম ক্ষতি না করে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। তাই জেনে নিন এই উপায়গুলি।     

১) আদা- আদা  মাথা ব্যথা কমাতে খুব কার্যকরী একটি উপাদান।তাই মাথা ব্যথা হলে  আদা চা  খান।এতে মাথা ব্যথা কমে যাবে।কারন এতে থাকা অ্যান্টিইনফ্লামেটরি উপাদান মাথা ব্যথা কমাতে সাহায্য করে এছাড়াও আদার উপকারী উপাদানগুলি রক্ত প্রবাহ ঠিক রাখতে সাহায্য করে যার ফলে মাথাব্যথা দ্রুত কমে যায়। 

২) জল পান করুন-  মাথা ব্যথা কমাতে একচুমুক জল খেয়ে নিন।এতে দেখবেন মাথা ব্যথা কমে যাবে।কারন জল আমাদের শরীরকে আর্দ্র করতে সাহায্য করে যার ফলে ব্যথা কমে যায়।

৩) লেবু- মাথাব্যথা হলেই গরম জলের লেবু মিশিয়ে খেয়ে নিন বা  এক কাপ লেবু চা খান  এতে দেখবেন মাথাব্যথা সেরে যাবে।এছাড়াও  আপনারা লেবু পেস্ট করে নিয়ে কপালে লাগাতে পারেন এতেও মাথা ব্যথা দ্রুত সেরে যাবে।এতে ভালো উপকার পাবেন।

৪) লবঙ্গ- মাথা ব্যথা কমাতে লবঙ্গ এমন একটি উপাদান যা খুবই কার্যকরী।তাই মাথা ব্যথা হলে কয়েকটি লবঙ্গ নিয়ে তাওয়ার মধ্যে গরম করে নিন।তারপর ওই গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে রেখে তার ঘ্রাণ এক মিনিটের জন্য নিন।এতে মাথা ব্যথা দ্রুত সেরে যাবে। 

৫)আইসব্যাগ- মাথা ব্যথা কমাতে একটি একটি আইসব্যাগে বরফ ভরে নিয়ে তা মাথার ওপরে অর্থাৎ ঠিক মাথার তালুতে খানিকক্ষণ ধরে রাখুন।এতে এই সমস্যা থেকে ভালো উপকার পাবেন। কিন্তু যাদের অল্পতেই ঠাণ্ডা লাগার সমস্যা আছে তাদের এই পদ্ধতি পালন না করাই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *