ফিচার আর্টিকেল

পাকিস্তান অকুপাইড কাশ্মীর ভারতবর্ষের সাথে যুক্ত হওয়া কি শুধু সময়ের অপেক্ষা?

পাকিস্তান সরকার সম্প্রতি তাদের হাইকোর্টে স্বীকার করেছে পিওকে বা পাকিস্তান অকুপাইড কাশ্মীর পাকিস্তানের অংশ নয় এটি একটি বিদেশী অঞ্চল। সরকারের এই মন্তব্যে পাকিস্তানের মিডিয়া কর্মীরাই অবাক হয়ে গেছে, তারা বুঝতে পারছেনা তাদের সরকার এই ধরনের মন্তব্য কীভাবে করতে পারে! পাকিস্তানের একজন প্রখ্যাত সাংবাদিক হামিদ মীরের একটি ভিডিও সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে হামিদ মীর বলছে পাকিস্তান সরকার আদালতে জানিয়েছে আজাদ কাশ্মীর একটি বিদেশী অঞ্চল।

হামিদ মীর আরও বলেছে যদি সরকার মেনেই নেয় আজাদ কাশ্মীর একটি বিদেশী অঞ্চল তাহলে সেখানে পাকিস্তান সেনাবাহিনী পাঠানোর কোনও দরকার নেই। পাকিস্তান সরকারের এই মন্তব্যের পর থেকে আন্তর্জাতিক স্তরে আবারও পিওকে বিতর্ক সামনে এসেছে। ভারতে বহুদিন ধরেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ভারতে যুক্ত করার দাবী চলছে। পিওকেতে পাকিস্তান সরকারের বিরুদ্ধে রীতিমতো বিক্ষোভ চলছে। এমনকী পিওকেতে বহু মানুষ ভারতের সাথে যুক্ত হবার দাবী করছে এরকম পরিস্থিতিতে পাকিস্তান সরকারের এরকম মন্তব্যের কারনে দেশের মধ্যেও ব্যাপক সমালোচনার মধ্যে পড়েছে পাকিস্তান সরকার। পাকিস্তানি মিডিয়ার বক্তব্য এবার ভারত পাকিস্তান সরকারের এই মন্তব্য নিয়ে জাতিসংঘেও গেলে অবাক হবার কীছু থাকবেনা।

পাকিস্তানে আহমেদ ফারহাদ নামক এক সাংবাদিকের অপহরনকে কেন্দ্র করে পাকিস্তান হাইকোর্টে পিওকে সম্পর্কে মন্তব্য করেছে পাকিস্তান সরকার। আহমেদ ফারহাদ শাহ একজন কাশ্মিরি উর্দু কবি ও সাংবাদিক। বোল নিউজ সহ পাকিস্তানের একাধিক বল মিডিয়া সংস্থার সাথে যুক্ত আহমেদ ফারহাদ। পাকিস্তান সেনাবাহিনী যেভাবে দেশের সরকারকে নিয়ন্ত্রন করে এই কথার বহুবার সমালোচনা করেছে আহমেদ ফারহাদ। তাছাড়া পিওকেতে রীতিমতো অনুন্নয়নের ব্যাপারেও অনেকবারই প্রতিবাদ করেছে আহমেদ ফারহাদ। কিন্তু পাকিস্তানে কেউ সেনাবাহিনী ও সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করলেই তাকে অপহরন করে হত্যা করা হয় গোপনে। গত ১৪ মে ইসলামাবাদে নিজের বাড়ি থেকেই আহমেদ ফারহাদকে কয়েকজন লোক জোর করে গাড়িতে বসিয়ে অপহরন করে। এই ঘটনার তীব্র নিন্দা শুরু হয় আন্তর্জাতিক মিডিয়া।

পাকিস্তান সরকারকে এবং পাকিস্তানের ইনটেলিজেন্স সংস্থা আইএসআইকে এই ঘটনার জন্য অভিযুক্ত করা হয়। আন্তর্জাতিক মিডিয়ার চাপে ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তান সরকারকে নির্দেশ দেশ আহমেদ ফারহাদকে কোর্টে উপস্থিত করাতে। কিন্তু জবাবে পাকিস্তান সরকারের অ্যাটর্নি জেনারেল মনসুর উসমান আওয়ান জানায় আহমেদ ফারহাদ পিওকেতে পুলিশি হেফাজতে আছে এবং পিওকে একটি বিদেশী অঞ্চল। অ্যাটর্নি জেনারেল আরও জানায় পিওকে পাকিস্তানের বিচারব্যবস্থার অধীনে আসেনা, পিওকেতে নিজস্ব আদালত আছে, সেখানকার আদালতই আহমেদ ফারহাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। আইএসআই এরকম বহু মানুষকেই গুম করে দিয়েছে যাদের আজ পর্যন্ত কোনও খবর পাওয়া যাইনি। তবে পাকিস্তানের অ্যাটর্নি জেনারেলের এই বক্তব্য ভারতের জন্য খুবই তাৎপর্যপূর্ন। ভবিষ্যতে ভারত যদি পিওকে নিজেদের নিয়ন্ত্রনে নিয়ে আসে তাহলে সরকারি ভাবে পাকিস্তান পিওকে তাদের বলে দাবী করতে পারবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *