লাইফস্টাইল

জন্ডিস নিরাময়ে সাহায্য করে। অড়হর ডালের অসাধারন ৫ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ অড়হর ডাল অনেকেই খেতে খুব ভালোবাসেন। আবার অনেকে পছন্দ করেন না।তাই যারা এই ডাল পছন্দ করেন না তারা এই ডালের গুনাগুন সম্পর্কে জানলে এই ডালকে পছন্দ করবেন।তাই জেনে নিন এই ডালে গুনাগুন সম্পর্কে। তবে এই অড়হর ডালে যেমন উপকার আছে ঠিক তেমনি এর পাতাও খুবই উপকারি আমাদের শরীরে পক্ষে।

অড়হর ডালের উপকারিতাঃ  

অড়হর ডালে উপস্থিত ফাইবার যা খাদ্য হজম করতে সাহায্য করে। এছাড়াও এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। অড়হর ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর এই  ফাইবার  নিয়মিত গ্রহণ করলে হৃদরোগের ঝুঁকি কমে যায়, স্ট্রোক এবং ওজনও নিয়ন্ত্রণে রাখা যায়। তাই এই ডাল আমাদের শরীরের পক্ষে খুবই উপকারি।

এই ডালে রয়েছে ফলিক অ্যাসিড  যা মহিলাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। এছাড়াও এই অড়হর ডালে আরেকটি উপাদান হল কার্বোহাইড্রেটের। যা  দেহর শক্তি বৃদ্ধি করতে সাহায্যে করে। 

অড়হর পাতার উপকারিতাঃ

জন্ডিস নিরাময়ে সাহায্য করে : অড়হর পাতা জন্ডিস নিরাময়ে জন্য খুবই উপযোগী একটি পাতা।তাই যাদের এই রোগ আছে তাদের এই পাতার রস দুই থেকে তিন চামচ একটু লবন মিশিয়ে খাবার পর সামান্য গরম করে একবার খেতে হবে।

অশ্বরোগে: অড়হর রস অশ্বরোগ নিরাময়ের জন্য খুবই ভালো।তাই যাদের অশ্বরোগ আছে তাদের এই অড়হর রস দুই চামচ একটু গরম করে সকাল-বিকেল দুবার খেতে হবে।আর সঙ্গে সঙ্গে যদি অড়হর ডালের জুস ঘিয়ে ভেজে খাওয়া যায় তাহলে আরও ভালো।

কাশি নিরাময়ে সাহায্য করে : কাশি নিরাময়ে অড়হর পাতার রস খুবই উপকারি। তাই অড়হর পাতার রস সাত থেকে আট চা চামচ একটু গরম করে এক চা চামচ মধু মিশিয়ে খেতে হবে। কাশি কমে যাবে।

জ্বিহবার ক্ষত সারাতে সাহায্য করে : জ্বিহবার ক্ষত সারাতে অড়হরের কচি পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে চুষে খান।তাতে মাড়ির জ্বিহবার ক্ষত সেরে যায়।

ডায়াবেটিস- এ : অড়হর পাতার রস ডায়াবেটিস-এ রোগে খুব উপকারি। তাই  অড়হর পাতার রস ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই উপকারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *