অফবিট

মায়ের দুধ খেয়ে বেঁচে থাকে কোন প্রজাতির মাছেরা?

নিউজ ডেস্কঃ আমরা জানি যে মাছ ডিম দেয় এবং ডিম থেকে বাচ্চা ফুটে আস্তে আস্তে বড় হয়ে বড় আকার ধারণ করে। শুধু তাই নয় মাছ গুলো নিজের বাচ্চার প্রতি অনেকটাই খেয়াল রাখে যাতে অন্য প্রাণী বাচ্চাগুলোকে আক্রমণ করতে না পারে। বিজ্ঞানীরা বলেছেন যে এমন অনেক প্রজাতির মাছ আছে যেগুলো মায়ের দুধ খেয়ে বেড়ে উঠছে। আর সাধারনত ওই দুধ খেয়ে এই মাছের পোনার বেড়ে ওঠে মাছের পেটের মধ্যে।

স্থলচর  প্রাণী রা যাদেরকে দুধ খাওয়া জন্মানোর পরে তবে তাদের বাচ্চাদেরকে জন্মানোর আগেই দুধ খাওয়ায়। এরা মায়ের পেটে থাকা অবস্থায় বেড়ে যায়। মাছের পোনা দুধ খেয়ে বড় হতে থাকে তারপর যখন একটু বড় হয় তখনই এদের জন্ম হয় আর এক কথায় বলা যেতে পারে যে মাছের আকার সম্পূর্ণরূপে ধারণ করার পরে এদের জন্ম হয়। এলপাওট নামক মাছেরা বাচ্চাদের কে দুধ খাওয়ায় এনসাইক্লোপিডিয়া অব ব্রিটানিকা তে বলা হয়েছে।

একটি চমকপ্রদ তথ্য জানিয়েছেন প্রাণী বিশেষজ্ঞরা । আমরা জানি মানুষ সহ বেশকিছু স্থলচর প্রাণী মায়ের দুধ খেয়ে বেঁচে থাকে। তবে জলে বসবাসকারী মাঝে মায়ের দুধ খেয়ে বেঁচে থাকে এটা সত্যি অবাক করা একটি বিষয়। 

এনসাইক্লোপিডিয়া অব ব্রিটেনিকায় আরো উল্লেখ আছে, এলপাউট মাছগুলো  জেরসিডি পরিবার সদস্য। এইগুলো বেশ লম্বা এবং শীতল জলের মাছ হয়। একারণে এদেরকে আন্টার্টিকা অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। বিশেষ করে বাল্টিক সাগর অন্য প্রজাতির মাছ হলো এটি। বিভিন্ন সমুদ্রের তীরবর্তী অঞ্চলে ও এই মাছ দেখা যায়। পরিবারের প্রায় 250 টিরও বেশি প্রজাতি আছে।

এলপাউট মাছ জল ছাড়া বেঁচে থাকতে পারে ।বিশেষ প্রয়োজনে পাথরের নিচে কোন স্থান বা সমুদ্রের কিনারায় পাথরের তলায় নিচে চুপ করে বসে থাকে। বড় এলপাউট মাছ সর্বোচ্চ 20 ইঞ্চি পর্যন্ত লম্বা হয় ওজন 5 কেজির বেশি হয় ।এই মাছ বাস করে সমুদ্রের কিনারায় পাথরের তলায় পাথরের গায়ে লেগে থাকা বিভিন্ন এবং অন্যান্য জলজ উদ্ভিদ খেয়ে বেঁচে থাকে । জন্মের সময় একটি তিন থেকে পাঁচ ইঞ্চি পর্যন্ত বড় হয়।

এই মাছের ব্যতিক্রম এটি যে এই মাছের বাচ্চারা  পেটের মধ্যে জন্ম নেয় খুদে খুদে পোনাগুলো ।তবে মায়ের পেট থেকে বের হয় না ।পেটের ভেতর থেকে দুধ খায় আর বড় হয় বড় হলে পেট থেকে বেরিয়ে আসে। সব সময় আবার তারা বের হয়না তারা মায়ের পেট থেকে বের হবার জন্য শীতকাল পর্যন্ত অপেক্ষা করে। বিজ্ঞানীদের মতে অন্যান্য মাছের মাছের মতো এই মাছের পেটে ডিম বড় হয় আর যখন  বরফ এর কাছাকাছি আসে তখনই পোনাগুলো বের হয়ে আসে ।সাধারণত শীতকাল পর্যন্ত এরা অপেক্ষা করে জন্ম নেওয়ার জন্য।

সাধারণত প্রজাতির মাছ এটি বাল্টিক সাগরে  বেশি দেখা যায়। এরা মায়ের পেটের  দুধ খেয়ে বড় হয় সেজন্য জন্মের সময় এরা অনেক লম্বা হয়। যখন বেড়িয়ে আসে তখন  মনে হয় তারা যথেষ্ট বড় হয়ে গেছে । এভাবে মায়ের পেটে ছয় মাস পর্যন্ত কাটিয়ে দিতে পারে পোনাগুলো। ইংলিশ চ্যানেলের কাছে অনেক বেশি দেখা যায় এই মাছগুলো ।মাছের প্রজনন মৌসুমে একবারে 30 থেকে 400টি পর্যন্ত পরিণত বাচ্চা জন্ম দিয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *