অফবিট

ফেসবুক ও ইউটিউব ব্যান। উত্তর কোরিয়ার অজানা কিছু তথ্য

নিউজ ডেস্ক- পৃথিবীর কোন দেশের মহিলাদের প্যান্ট পড়া এবং পুরুষদের জিন্স পরা নিষিদ্ধ জানেন? উত্তর কোরিয়া এশিয়া মহাদেশের উত্তর পূর্বে অবস্থিত এই দেশটির সরকারি নাম গণতান্ত্রিক প্রজাতন্ত্রী কোরিয়া। দেশটির আয়তন ১,২০,৫৩৮ বর্গকিলোমিটার। উত্তর কোরিয়ার সবথেকে বড় শহর ও রাজধানী হল পিয়ং ইয়াং। উত্তর কোরিয়ায় একদলীয় একনায়কতন্ত্র শাসন দেখা যায়।

 উত্তর কোরিয়া সম্পর্কে বিস্ময়কর ও অদ্ভুত অজানা তথ্য হলো

1. উত্তর কোরিয়া পৃথিবীর মধ্যে এমন একটি দেশ যে দেশের ব্যক্তি স্বাধীনতা নেই বললেই চলে। এখানকার মানুষ নিজের ইচ্ছামত চুল কাটতে পারে না সরকার দ্বারা 28 প্রকারের হেয়ার স্টাইল অনুমোদন দেওয়া হয়েছে এবং একজন ব্যক্তিকে এই সকল হেয়ার স্টাইল এর মধ্যে একটি বেছে নিতে হয়।

2. এখানকার বিবাহিত মহিলারা চুল লম্বা করতে পারে না তাদের হেয়ার দীর্ঘতা কাধ পর্যন্ত রাখতে হয়। নর্থ করিয়া থাকা ব্যক্তিরা এইসব আইনের মধ্যে যদি কোন একটি না মানে তাকে শাস্তি দেওয়া হয়

3. উপরের এই সকল আইন শুধুমাত্র সেখানকার রাজা কিম জং উন এর ওপর কার্যকরী নয়। উত্তর কোরিয়ার সরকার একনায়কতন্ত্র হওয়ায় কিম জং উন বংশ-পরম্পরা মাধ্যমে সেখানকার রাজা হয়েছেন।

4. নর্থ কোরিয়ার স্কুলগুলিতে প্রতিটি জিনিসের জন্য আলাদা করে টাকা দিতে হয় অন্য সকল দেশগুলিতে যেমন চেয়ার-টেবিল বই নোটবুক সম্পূর্ণ ফ্রিতে বাচ্চাদের দেওয়া হয় সেখানে নর্থ করিয়া এই সবকিছুর জন্য আলাদা টাকা নেয় এমনকি বাচ্চাদের স্কুলের কাজ ও করিয়ে থাকে।

5. নর্থ কোরিয়ার ফেসবুক ও ইউটিউব ব্যান করা রয়েছে। এমনকি সেখানকার ইন্টারনেটে  সম্পূর্ণ সম্পূর্ণ সরকারের আয়ত্তে সরকার যা চাইবেন তাই শুধুমাত্র ইন্টারনেটে দেখানো হবে। এমনকি নর্থ কোরিয়ার পুরো মিডিয়া জগত সরকারের অধীনে।

6. সেখানকার সরকার দ্বারা মিডিয়ায় কিম জং উন এর সম্পর্কে মহান বার্তা প্রকাশ এর জন্য বলা হয়। উত্তর কোরিয়ায় সম্প্রচারিত টিভি চ্যানেলের প্রথমে সরকার দ্বারা চেক করা হয়।

7. নর্থ কোরিয়া দেশের এক নিজস্ব ক্যালেন্ডার রয়েছে। যার সময়কাল বর্তমান যুগ থেকে সম্পূর্ণ ভিন্ন।

8. উত্তর কোরিয়ায় মহিলাদের প্যান্ট পড়া এবং পুরুষদের জিন্স পরা নিষিদ্ধ সেখানকার নেতা কিম জং উন এর এটি পছন্দ নয়। তিনি মনে করেন এটি একটি আমেরিকান কালচার এবং তার এই সংস্কৃতি একেবারেই পছন্দ নয়।

9. নর্থ কোরিয়ার পাঁচ বছর অন্তর অন্তর ইলেকশন হয় কিন্তু কোনো দল বা কোন ব্যক্তির কিম পরিবারের বিরুদ্ধে লড়াই করার সাহস আজ পর্যন্ত তৈরি হয়নি।

10. নর্থ করিয়া কোন বাড়িতে বাইবেল রাখা ও পড়া অবৈধ। কারণ সেখানকার সরকারেকে পশ্চিমা সংস্কৃতির বাহক মনে করে।

11. নর্থ কোরিয়ার যদি কোন ব্যক্তি পর্নোগ্রাফি দেখতে গিয়ে ধরা পড়ে তাহলে তার ভয়ানক শাস্তি হয়।

12. নর্থ করিয়া কোথাও যাত্রা করার জন্য সেখানকার ব্যক্তিদের সরকারের থেকে অনুমোদন পাস করাতে হয়। যার জন্য বেশিরভাগ সময় সেখানকার রাস্তাগুলো জনশূন্য থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *