লাইফস্টাইল

নুন দিয়ে খুশকি কমাবেন যেভাবে

নিউজ ডেস্কঃ ড্যানড্রপের সমস্যা কিভাবে দূর করবেন এর উপায় জানা নেয়? এই চিন্তা করারও আর দরকার নেই।এই সমস্যা আপনারা ঘরে বসে অনায়শে দূর করতে পারেন আপনাদের অতি পরিচিত একটি ঘরোয়া উপকরনের দ্বারা।এই উপকরণটি হল নুন। হ্যাঁ ঠিকই শুনছেন নুন দিয়ে দূর করতে পারবেন ড্যানড্রপ।তাহলে জেনে নিন কিভাবে ব্যবহার করবেন।   

নুন আমাদের প্রতিদিনের প্রয়োজনী জিনিসগুলির মধ্যে একটি।এটি ছাড়া সব রান্নায় স্বাদহীন। এটি যেমন রান্নায় স্বাদ বাড়াতে সাহায্য করে ঠিক তেমনি এটি ড্যানড্রপ দূর করতেও কার্যকর।তাই একটি পাত্রে  ৩ টেবিল-চামচ  শুকনো অথবা সামান্য ভিজে নুন নিয়ে সেটিকে আলতোভাবে আপনার স্ক্যাল্পে ঘষে নিন।তারপর ২-৩ মিনিট রাখুন।এরপর  শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

একটি পাত্রে হালকা গরম জল ১/২ কাপ নিয়ে তাতে অ্যাপেল সিডার ভিনেগার অথবা সাধারণ ভিনেগার  ১/২ কাপ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর আলতোভাবে কিছুক্ষণ ধরে মাথার স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন।তারপর চুল জল দিয়ে ধুয়ে ফেলুন।তবে শ্যাম্পু দিয়ে কিন্তু চুল ধোবেন না।

মেথিও আমাদের চুলের জন্য ভীষণ উপকারি।তাই একটি পাত্রে ২ চা-চামচ মিশিয়ে সারারাত ধরে জলে ভিজিয়ে রেখে দিন। তারপর পরেরদিন সকালবেলায় ওই মেথির একটি পেস্ট বানিয়ে নিন।তারপর ওই পেস্টটিকে ভালো করে স্কাল্পে লাগিয়ে রেখে দিন। ৩০-৪৫ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।·

নিম পাতাও চুলের পক্ষে উপকারী।একটি পাত্রে আগের দিন রাতে কয়েকটি নিমপাতা ৪-৫ গ্লাস জলে  ভিজিয়ে রেখে দিন।তারপরের দিন সকালে ওই জল দিয়ে  চুল ধুয়ে ফেলুন।এছাড়াও আপনারা চাইলে ওই জলের সাথে পাতা  নিয়ে তার পেস্ট করে স্ক্যাল্পে লাগিয়ে রাখতে পারেন।তারপর একঘন্টা রেখে জল দিয়ে ভালো করে চুল ধুয়ে নিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *