অফবিট

জিরাফের মতো যে প্রাণী গুলি বিলুপ্ত হওয়ার পথে পৃথিবী বুক থেকে

নিউজ ডেস্কঃ অ্যানাকন্ডা বা ডায়নেসেরসের নাম শুনলেই সবার আগে মাথায় আসে পৃথিবীর বড় প্রাণীদের নাম। কিন্তু অনেকেরই জানা নেই যে এছাড়াও একাধিক প্রাণী রয়েছে যাদের সাইজ দেখে বা জানার পর অনেকেই অবাক হয়েছেন।

১)Komodo Dragon: ইন্দ্রনেশিয়ার পাওয়া এই প্রাণীটি পৃথিবীর সবচেয়ে বড়ো টিকটিকি।আমরা সবাই জানি যে টিকটিকি ছোটো আকারের প্রাণীদের মধ্যে একটি।তবে আমাদের কাছে অবিশ্বাস্য ঘটনা হল যে  কোনো টিকটিকি ৩ মিটার পর্যন্ত লম্বা ও ২০০ পাউন্ডের মতো ওজন হতে পারে। ইন্দ্রনেশিয়াতে পাওয়া এই টিকটিকগুলি আকারে খুই বড়ো হয়।এদের ঘ্রাণশক্তি ও দৃষ্টিশক্তি খুবই প্রখর হয়।এরা সাধারণত মানুষকে আক্রমণ করে না তবে এদেরকে বিরক্ত করলে এরা আক্রমণ করে।

২)The Goliath Frog: আমরা সবাই জানি ব্যাঙের অনেক প্রজাতি আছে।এই ব্যাঙটি হল পৃথিবীর সবচেয়ে বড়ো ব্যাঙ।যার ওজন ৩ কেজির থেকেও বেশি হয়।এই ব্যাঙগুলি খুব বড়ো আকৃতির হওয়ার জন্য এরা প্রায় ৩ মিটার অর্থাৎ ১০ ফুট উচু পর্যন্ত লাফ দিতে পারে।এই ব্যাঙগুলিকে মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে দেখতে পাওয়া যায়।

৩) Ostrich: প্রাচীন যুগে এলিফেন্ট বার্ড ছিল সবচেয়ে বড়ো পাখি।তবে এদের বিলুপ্তির কারনে অসট্রিচ হল পৃথিবীর সবচেয়ে বড়ো পাখি।যার উচ্চতা প্রায় ২.৭ মিটার এবং ওজন ১৫০ কেজিরও বেশি হতে পারে।তবে এই পাখিগুলো উড়তে পারে কিন্তু এরা খুব দ্রুত দৌড়াতে পারে।

৪) Giraffe: পৃথিবীর সবচেয়ে বড়ো প্রাণীদের মধ্যে জিরাফ হল একটি।এই জিরাফগুলির মধ্যে জর্জ নামের একটি জিরাফ ছিল সবচেয়ে বড়ো জিরাফ।যার উচ্চতা ৯ বছরে ৫ মিটারের মতো ছিল।তবে এই রকমই আরেকটি জিরাফের খোজ পাওয়া যায়।ব্রিটিস জু তে থাকা জুলু নামের একটি ফিরাফ যার উচ্চতা প্রায় ৬ মিটারের মতো ছিল।কিন্তু দুর্ভাগ্য বশত এই জিরাফের উচ্চতা গিনিস বুক অফ ওয়ার্ল্ডে লেখা আগে ফিরাফটি মারা যায়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *