অফবিট

ইউক্রেনের সাথে যুদ্ধে নিষেধাজ্ঞায় জর্জরিত রাশিয়াকে ইতিহাসে প্রথমবারের মতোন অ্যালুমিনা রপ্তানি করলো ভারত

ইতিহাসে প্রথমবারের মতোন রাশিয়াকে অ্যালুমিনিয়াম রপ্তানি করেছে ভারত। রাশিয়ার বিখ্যাত মিডিয়া সংস্থা আরটি ইন্ডিয়া সম্প্রতি জানিয়েছে ভারত রাশিয়াকে ৪৪.৮ হাজার টন অ্যালুমিনিয়াম সরবরাহ করেছে যার মূল্য ১৬.৫ মিলিয়ন ডলার বা ১৩৫ কোটি টাকার মতোন। এই চুক্তি অত্যন্ত ছোট হলেও এর যথেষ্ট তাৎপর্য রয়েছে কারন রাশিয়া বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বড় অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশ কিন্তু তাসত্বেও রাশিয়ার আরও অতিরিক্ত অ্যালুমিনিয়ামের প্রয়োজন হচ্ছে। এছাড়া রাশিয়া এতদিন চীন থেকে অ্যালুমিনিয়াম আমদানি করতো। রাশিয়া এবার নিজেই জানিয়েছে তারা অ্যালুমিনিয়ামের জন্য চীনের উপর অতিরিক্ত নির্ভরতা কমিয়ে ভারত থেকেও অ্যালুমিনিয়াম আমদানি করবে। 

রাশিয়া প্রতিবছর ৮.৭৫ বিলিয়ন ডলার মূল্যের অ্যালুমিনিয়াম রপ্তানি করে যা বিশ্বের মোট অ্যালুমিনিয়াম রপ্তানির ৯.৬ শতাংশ। কানাডা বিশ্বে সবচেয়ে বড় অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশ, দেশটি প্রতিবছর ৯.৩ বিলিয়ন ডলারের অ্যালুমিনিয়াম রপ্তানি করে যা বিশ্বের মোট অ্যালুমিনিয়াম রপ্তানির ১০.২ শতাংশ। অ্যালুমিনিয়াম রপ্তানির ক্ষেত্রে ভারতের অবস্থান বিশ্বে চতুর্থ। ভারত প্রতিবছর ৭.১ বিলিয়ন ডলারের অ্যালুমিনিয়াম রপ্তানি করে। 

রাশিয়া বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশ হলেও অ্যালুমিনা নামক কাঁচামাল থেকেই রাশিয়া অ্যালুমিনিয়াম প্রস্তত করে। রাশিয়া ইউক্রেন এবং অস্ট্রেলিয়া থেকে সিংহভাগ অ্যালুমিনা আমদানি করতো। কিন্তু বিগত দুই বছর ধরে ইউক্রেনের সাথে যুদ্ধের কারনে রাশিয়াকে আমেরিকা সহ পশ্চিমা দেশগুলো প্রচুর নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেন অ্যলুমিনা সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়াকে এবং পশ্চিমা দেশগুলোর কথায় অস্ট্রেলিয়াও অ্যালুমিনা সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়াকে। যার জন্য রাশিয়া চীন থেকে অ্যালুমিনা আমদানি করছিলো প্রচুর পরিমানে। 

২০২৩ সালে চীন থেকে সবচেয়ে বেশী অ্যালুমিনা কিনেছিল রাশিয়া। এরপরেই চীন অ্যলাুমিনার দাম বৃদ্ধি করে। যার জন্য রাশিয়ার অ্যালুমিনিয়াম নির্মান সংস্থা রুসাল জানিয়েছে তারা চীন থেকে অ্যালুমিনা কিনলে তাদের অনেক বেশী খরচ বৃদ্ধি পাবে। এই রুসেল নামক সংস্থাটিই বিশ্বের সবচেয়ে বড় অ্যালুমিনিয়াম উৎপাদনকারী প্রতিষ্ঠান। এই জন্য রাশিয়া এশিয়ার অন্যান্য দেশ থেকেও অ্যালুমিনা কেনা শুরু করেছে যার মধ্যে ভারত অন্যতম। ভারতের জাতীয় অ্যালুমিনিয়াম সংস্থাই রাশিয়াতে অ্যালুমিনা সরবরাহ করে। রাশিয়া আগামী দিনে ভারত থেকে আরও ৩,৫০,০০০ টন অ্যালুমিনি কেনবার পরিকল্পনা করেছে। ভারতের কাছে অ্যালুমিনার ভারী ভান্ডার রয়েছে সুতরাং অ্যালুমিনা বানিজ্যকে কেন্দ্র করে উভয় দেশের বানিজ্যিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। ভারত, চীন ছাড়া মধ্য এশিয়ার একটি দেশ কাজাখিস্তান থেকেও অ্যালুমিনা কেনে রাশিয়া। কাজাখিস্তান প্রতিবছর ১.৩ মিলিয়ন টন অ্যালুমিনা উত্তোলন করে। কিন্তু কাজাখিস্তান রাশিয়াকে জানিয়ে দিয়েছে তাদের নিজেদেরই অ্যালুমিনা প্রয়োজন প্রচুর যার জন্য কাজাখিস্তান রাশিয়াকে অ্যালুমিনা রপ্তানি কমিয়ে ৫ শতাংশ করে দিয়েছে। কিন্তু রুসেল জানিয়েছে রাশিয়ার প্রতিবছর বাইরে থেকে অন্তত ২.৫ মিলিয়ন টন অ্যালুমিনা প্রয়োজন। আয়ারল্যান্ডের রাশিয়ার অ্যালুমিনা রিফাইনারিও তার মোট উত্তোলিত অ্যালুমিনার ৪০ শতাংশই রাশিয়াকে পাঠায়, বাকী ৬০ শতাংশ ইউরোপে যায়। জামাইকাতেও রুসেলের একটি অ্যালুমিনিয়াম রিফাইনারি কেন্দ্র রয়েছে যেখান থেকে বছরে ১,৯০,০৭০ টন অ্যালুমিনা পায় রাশিয়া কিন্তু সব মিলিয়েও রাশিয়া তার প্রয়োজনের তুলনায় অনেকটাই কম অ্যালুমিনা পায়। এই জন্য অ্যালুমিনা বানিজ্যকে কেন্দ্র করে রাশিয়ার সাথে ভারতের বানিজ্য ঘাটতি কম হতে পারে। 

২০২৪ অর্থবর্ষে ভারত রাশিয়া থেকে ৬১.৪৪ বিলিয়ন ডলারের আমদানি করেছে কিন্তু রপ্তানি করেছে ৪.২৬ বিলিয়ন ডলারের। যার জন্য ভারতের সাথে রাশিয়ার বানিজ্য ঘাটতি প্রায় ৫৭ বিলিয়ন ডলার। রাশিয়া থেকে মূলত খনিজ তেল ও অস্ত্র কেনে ভারত। যার জন্য অ্যলাুমিনা সহ আরও অন্যান্য জিনিস রাশিয়াকে বিক্রি করতে পারলে রাশিয়ার সাথে বানিজ্য ঘাটতি কমে আসবে ভারতের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *