লাইফস্টাইল

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সজনে চায়ের অসাধারন কিছু কার্যকারিতা

নিউজ ডেস্কঃ একাধিক শারীরিক সমস্যার সমাধান রয়েছে সজনে চা এর মধ্যে।সজনে চা নামটা শুনে অবাক হচ্ছেন তো যে  এটি আবার কি চা? এই চা টি সজনে পাতা দিয়ে তৈরি হয়।যা খাওয়া আমাদের শরীরের পক্ষে খুব উপকারি।এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের উপাদান।তাই সুস্থ  থাকতে সজনে পাতার চা খান। এই সজনে চায়ের মধ্যে কি কি গুনাবলিতা রয়েছে?  

১) ওজন কমানো- ওজন কমাতে সজনে পাতার জুড়ি মেলা ভার।কারন এই পাতার উপস্থিত ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট।যা ওজন কমাতে সাহায্য করে।তবে শুধুমাত্র ওজন কমাতেই নয় শরীরে এনার্জি বৃদ্ধি করতেও সাহায্য করে।এটি যেহেতু লো ফ্যাট তাই এই চা পানে তেমন কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না। 

২) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা- উচ্চ রক্তচাপকেও নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকর এই চা। এছাড়াও এর মধ্যে থাকা কিউএরসেটিন যা দেহের প্রদাহ কমাতেও সহায়তা করতে পারে। 

৩) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা- ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন? তাহলে এই চা পান করুন।কারন এতে থাকা অ্যান্টিঅক্সাইড ক্লোরিন অ্যাসিড যা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।তাই ডায়াবেটিস রোগীদের পক্ষে এই চা খাওয়া খুবই উপকারি।

৪) রক্তের কোলেস্টেরল কমানো-রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে এই চা।যার ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়।  

  • কীভাবে সজনে চা তৈরি করবেন- 

সজনে পাতা শুকিয়ে নিয়ে গুঁড়ো করে নিতে হবে।তারপর চায়ের সাথে এই পাতার গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে সজনে চা।তবে আপনারা খাবারের সঙ্গে এই পাতার গুড়ো মিশিয়ে খেতে পারেন বা ভালো করে সজনে পাতা ধুয়ে জলে মধ্যে সেদ্ধ করে নিয়ে সেই জলও পান করতে পারেন।

তবে যাদের ক্রনিক সমস্যা আছে তাদের এই চা খাওয়া আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *