অফবিট

ইসরায়েল হামাস যুদ্ধে ভারত ইসরায়েলকে সহায়তা করছে!

সম্প্রতি ইসরায়েলের এক রাষ্ট্রদূত জানিয়েছে ভারত সম্ভবত ইসরায়েলকে পুরোনো এক উপকারের বদলে এখন সামরিক সাহায্য করছে। বিশ্ব মিডিয়াতে বহুদিন ধরেই একটা আলোচনা চলছে যে হামাস ইসরায়েল যুদ্ধে ভারত ইসরায়েলকে গোপনে অস্ত্র সাহায্য করছে কীনা! যদিও এই ব্যাপারে কোনও স্পষ্ট প্রমান নেই। তারই মধ্যে ইসরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূতের ভারত সম্পর্কিত এমন মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ন। এই কথা যদি ইসরায়েলের সাধারন কোনও ব্যক্তি বা রাজনীতিবিদ বলতো তবে তা এতটা গুরুত্বপূর্ন হতনা, তবে যেহেতু একসময় ভারতে নিযুক্ত থাকা ইসরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূত এই কথা বলেছে সেজন্য স্বাভাবিকভাবেই আমেরিকা, ব্রিটেন সহ বিশ্ব মিডিয়ার শিরোনামে এসেছে এই খবর। কিছু দিন আগে স্পেন অভিযোগ করে তারা একটি জাহাজকে তাদের বন্দরে প্রবেশাধিকার দেয়নি কারন জাহাজটি ভারত থেকে ইসরায়েলে অস্ত্র বহন করে নিয়ে যাচ্ছে। যদিও স্পেনের এই অভিযোগেরও কোনও সত্যতা নেই। আবার পাকিস্তানি মিডিয়াও অপ্রচার চালিয়েছিলো ভারতের তৈরি মিসাইল গাজাতে জাতিসংঘের শিবিরে ফেলেছে ইসরায়েল। কিন্ত পাকিস্তান মিডিয়ার এই খবর যে মিথ্যা তা পরে প্রমান হয়ে গেছে।

২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত হিসাবে ছিল ড্যানিয়েল ক্যারমন। তিনি সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন ভারতীয়রা প্রায়ই বলে কার্গিল যুদ্ধে ইসরায়েল ভারতকে সহায়তা করেছিল। তিনি আরও বলেছেন সেসময় ভারতকে যেমন ইসরায়েল সহায়তা করেছিল, এখন ভারত হয়ত তেমনই উপকারের প্রতিদান দিচ্ছে। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধে ইসরায়েল ভারতকে জটিল মিলিটারি প্রযুক্তি, প্রিশিসন গাইডেড মিউনেশন, নজরদারি ড্রোনের মতো অস্ত্র দিয়েছিল। সেসময় আমেরিকা ভারতকে সহায়তা করেনি। এমনকী আমেরিকা পাকিস্তানি সেনাদের অবস্থান সম্পর্কে জিপিএস তথ্য পর্যন্ত দেয়নি ভারতকে। যার জন্য ভারত কার্গিল যুদ্ধের পর অনেক চেষ্টার পর, কয়েক মিলিয়ন ডলার খরচ করে ন্যাভিক নেভিগেশন সিস্টেম তৈরি করে যাতে ভবিষ্যতে কার্গিলের মতো যুদ্ধে আমেরিকার উপর নির্ভরশীল হতে না হয়। কার্গিল যুদ্ধের সময়ে আমেরিকা যেমন ভারতকে সহায়তা করেনি ঠিক তেমনি আমেরিকার বিরুদ্ধে গিয়ে কোনও ইউরোপীয়ান দেশ পর্যন্ত ভারতকে সহয়তা করেনি। একমাত্র ইসরায়েল আমেরিকার বিরুদ্ধে গিয়ে ভারতকে সহয়তা করে। 

কার্গিল যুদ্ধে ইসরায়েল ভারতকে যেসব অস্ত্র দিয়েছিল তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন হচ্ছে লেজার গাইডেড মিসাইল। ভারতীয় বায়ুসেনার মিরাজ ২০০০ যুদ্ধবিমান এইসব মিসাইল পাকিস্তান সেনাঘাঁটির উপর ফেলে যাতে পাকিস্তানি সেনাবাহিনীর ব্যাপক ক্ষতি হয়। সেসময় আমেরিকা যেমন ভারতকে সহায়তা করেনি ঠিক তেমনি এখন আমেরিকা ইসরায়েলকেও সহায়তা কমিয়ে দিয়েছে। ইসরায়েল ও আমেরিকার বন্ধুত্ব ইসরায়েল তৈরির সময় থেকেই। আমেরিকা প্রতিবছর কয়েক বিলিয়ন ডলারের অর্থ ও অস্ত্র সাহায্য করে ইসরায়েলকে। কিন্তু সেই আমেরিকার সাথেই বর্তমানে ইসরায়েলের সমস্যা দেখা দিয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কীছু দিন আগেই জানিয়েছে আমেরিকা তাদের সমর্থন করছেনা প্রয়োজন অনুযায়ী। আমেরিকা এর প্রত্যুত্তরে জানিয়েছে তারা ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করেনি বরং অস্ত্র সরবরাহ কমিয়ে দিয়েছে। কয়েকদিন আগে গাজাতে এক ইসরায়েলি সামরিক গাড়ি লক্ষ্য করে পাথর ছুঁড়ছিল স্থানীয় ফিলিস্তিনিরা। তখন ইসরায়েলের সেনাবাহিনী গাড়ির সামনে একজন ফিলিস্তিনিকে বেঁধে গাড়ি এগিয়ে নিয়ে যায়। এই ঘটনার সমালোচনা করেছে আমেরিকা, তাছাড়া আমেরিকার অনুমোদন ছাড়াই ইসরায়েলের রাফাতে আক্রমনেরও বিরোধীতা করেছে আমেরিকা। যার জন্য বর্তমানে ইসরায়েল ও আমেরিকার কুটনৈতিক সম্পর্ক কীছুটা হলেও খারাপ হয়েছে। যদিও ইসরায়েলকে এখনও আমেরিকা যথেষ্টই সাহায্য করে। তাই কার্গিল যুদ্ধে ইসরায়েল ভারতের পাশে যেভাবে ছিল, সেভাবেই হয়ত এখন ভারত ইসরায়েলকে সহয়াত করে থাকতে পারে এমনটাই জানিয়েছে ইসরায়েলি রাষ্ট্রদূত ড্যানিয়েল ক্যারমন। কিন্তু এসবই অনুমান নির্ভর, যতক্ষননা প্রকৃত প্রমান পাওয়া যাচ্ছে ততদিন এসব ধারনা বিশ্বাসযোগ্য না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *