লাইফস্টাইল

হজম ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে। আমলকীর অসাধারন ৫ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ আমলকী এমন একটি ফল যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের উপকারি উপাদান।এই ফল আমাদের শরীরে অনেক রোগ থেকে মুক্তি দিতে বিশেষভাবে কার্যকর।তাই এই আমলকী প্রতিদিন খাওয়ার অভ্যাস করা যে আমাদের স্বাস্থ্যের পক্ষে কতখানি উপকারি তার পরিমাণ করা মুশকিল।তাই নিজেদেরকে রোগমুক্ত রাখতে চাইলে প্রতিদিন মুখে এক টুকরো আমলকী রাখুন আর তার সাথে জেনে নিন এর উপকারিতাগুলি।তাহলে দেখবেন আমলকী খাওয়া কোনদিন ছাড়তে পারবেন না।

১) আমলকী হজম ক্ষমতাকে বৃদ্ধি করতে বিশেষভাবে কার্যকরী। তাই হজম ক্ষমতাকে বৃদ্ধি করতে হলে প্রতিদিন নিয়মিত আমলকী খাওয়ার অভ্যাস করুন। 

২)প্রচুর মানুষ অম্বল বা অ্যাসিডিটির সমস্যায় ভোগে আর এর থেকে আমাদের শরীরে নানা ধরনের সমস্যার দেখা দিতে পারে।তাই  অম্বল বা অ্যাসিডিটিতে মুক্তি পাওয়া খুবই জরুরী।আর এই সমস্যা থেকে অনায়শে মুক্তি দিতে সাহায্য করে এই ফল।এইজন্য  অম্বল বা অ্যাসিডিটির সমস্যা দেখা দিলে  এক গ্লাস জলে শুকনো আমলকীর গুঁড়ো, এবং প্রয়োজন হলে তার সঙ্গে সামান্য চিনি মিশিয়ে খেতে পারেন।এতে ভালো উপকার পাবেন।

৩) চুলের যেকোনও সমস্যা যেমন-  চুলের গোড়া মজবুত করা,চুলের অকালপক্কতা,  এবং খুসকী ইত্যাদি দূর করে চুলকে ভালো রাখতে এই ফলের জুড়ি মেলা ভার। তাই চুলের জন্য একটি ভালো উপাদান হল আমলকী। 

৪) যাদের কোষ্ঠকাঠিন্য বা পাইলসের সমস্যা আছে তাদের পক্ষে প্রতিদিন এক টুকরো করে আমলকী খাওয়া খুবই উপকারি। কারন আমলকী এই সমস্যা থেকে মুক্তি দিতে কার্যকরী ভূমিকা পালন করে। 

৫) ত্বকের কালো দাগ থেকে মুক্তি দিতেও সাহায্য করে আমলকী। তাই দাগমুক্ত ত্বক পেতে হলে প্রতিদিন সকালে আমলকীর রসের সঙ্গে মধু মিশিয়ে খান।এতে ভালো উপকার পাবেন আপনারা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *