লাইফস্টাইল

কোলেস্টেরলের উন্নতিতে সাহায্য করে। নারকেল তেলের অসাধারন ৭ টি উপকারিতা

ওজন কমাতে সাহায্য করে: নারকেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড নামে একটি উপাদান যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে এছাড়াও  নারকেল তেল দৈনিক ক্যালোরি ক্ষয়ে সাহায্য করে এবং নারকেল তেল পেটের চর্বি কমাতে বিশেষভাবে সাহায্য করে। যার ফলে এটি ওজন কমাতে সাহায্য করে।

ক্ষতিকর মাইক্রোঅর্জানিজম বিনাশে সাহায্য করে: নারকেল তেলে উপস্থিত লরিক অ্যাসিড যা ব্যাকটেরিয়াল ও ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে। যার ফলে এটি  ক্ষতিকর মাইক্রোঅর্গানিজমের বিরুদ্ধে লড়তে সাহায্য করে থাকে।

কোলেস্টেরলের উন্নতিতে সাহায্য করে: আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল থাকে। একটি হল ভালো কোলেস্টেরল এবং অপরটি হল খারাপ কোলেস্টেরল। নারকেল তেলে  রয়েছে উচ্চমাত্রায় সম্পৃক্ত চর্বি যা ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয় যা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি।এই খারাপ কোলেস্টেরল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক কারন এটি হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।তাই নারকেল তেল খারাপ কোলেস্টেরলের ক্ষতিকর প্রভাব কমিয়ে দেয়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে করতে সাহায্য করে: নারকেল তেল ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে সাহায্য করে।যা শরীরে ইনসুলিনের কার্যক্রমের উন্নতি ঘটায়। তাই এটি ডায়াবেটিসের রোগীদের পক্ষে খুবই উপকারি।

ঠোঁটের  যত্নেঃ ঠোঁটের যত্নে নারকেল তেলে ব্যবহার অতুলনীয়।শীতকাল কিংবা গরমকাল ঠোঁটকে সুন্দর রাখতে নারকেল তেল ব্যবহার করুন।কারন এটি আপনার ঠোঁটকে হাইড্রেট করবে এবং সেই সাথে ময়েশ্চারাইজড করে তুলবে এক নিমেষেই।তাই প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এক-দুই ফোঁটা নারকেল তেল ঠোঁটে লাগিয়ে ঘুমিয়ে পরুন।এতে ঠোঁট সুন্দর এবং কোমল হবে।

দাঁতের যত্নেঃ নারকেল তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রোপার্টিজ যা জীবাণুদের বিরুদ্ধে লড়াই করে এবং দাঁতের মাড়িকে শক্তিশালী করে তোলে।এছাড়াও অল্প নারকেল তেলের সাথে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে দাত ব্রাশ করলে দাঁত  ঝকঝক করে।

সানস্ক্রিন হিসেবে কাজ করেঃ

নারকেল তেলে রয়েছে প্রাকৃতিক এসপিএফ ৪ যা একটি প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে থাকে।তাই স্নানে পর  ত্বক মুছে নিয়ে সাথে সাথে আপনার ত্বকে নারকেল তেল মালিশ করুন। এতে  শুষ্ক ও রুক্ষ ত্বককে হাইড্রেট করে এবং সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এছাড়াও নারকেল তেলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বককে ভেতর থেকে কোমল করে তোলে এবং ত্বকের  রিংকেল পড়া থেকে রক্ষা করতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *