লাইফস্টাইল

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। বরবটির অসাধারন ৬ টি কার্যকারিতা

নিউজ ডেস্কঃ বেশ কিছু সবজি আছে যা সারাবছরই পাওয়া যায়। বরবটি তার মধ্যে একটি সবজি। তবে এর এতো গুন রয়েছে যা অনেকেরই অজানা।

হার্টের সুরক্ষায় বরবটিঃ বরবটিতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল(ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমান কমিয়ে দিয়ে হার্টকে সুরক্ষা নিশ্চিত করে।এছাড়াও উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

ক্যান্সারের ঝুঁকি কমায়ঃ বরবটিতে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।আর এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভবনা কমিয়ে দেয়।গবেষনায় দেখা গেছে এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।

আয়রনের ঘাটতি মেটায়ঃ বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোধের ভূমিকা রাখে।তাছাড়া বরবটিতে রয়েছে যথেষ্ট পরিমানে আয়রন।যা শরীরে আয়রনের ঘাটতি পূরণে সাহায্য করে।

চর্বি কমাতে সাহায্য করেঃ বরবটিতে কম ক্যালোরিযুক্ত এবং অধিক ফাইবারে ভরপুর খাদ্য যার ফলে এটি চর্বি কমাতে সাহায্য করে।তাছাড়া বরবটিতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীর থেকে দূষিত রক্ত বের করে দেয়।ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করেঃ বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে।বরবটির বীজে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত রাখতে সাহায্য করে।নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তাছাড়া চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটির।কম ক্যালোরিযুক্ত খাদ্য ও ফ্যাট কোলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয় ওজন হ্রাসে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *