লাইফস্টাইল

সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মেথির অসাধারন ৪ টি কার্যকারিতা

নিউজ ডেস্ক: আপনাদের সকালটা শুরু করুন এক গ্লাস মেথি ভেজানো জল দিয়ে। এই জলের মধ্যে রয়েছে  বিভিন্ন উপাদান  যা আমাদের স্বাস্থ্যের একাধিক সমস্যা দূর করে  স্বাস্থ্যকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে। তাই স্বাস্থ্যকে সুস্থ রাখতে প্রতিদিন সকালে খান এই গ্লাস মেথি ভেজানো জল। কি কি উপকারিতা পাবেন নিয়মিত এই জল পান করার ফলে।

১) কোলেস্টোরল নিয়ন্ত্রণে থাকে- মেথিতে উপস্থিত স্টেরিওডাল সেপোনিনস নামক এই উপাদানটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। এছাড়াও এর মধ্যে থাকা গ্লেকটোম্যানান নামক  উপাদানটি হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি করতে পারে বিশেষ ভূমিকা পালন করে।এইজন্য যদি নিয়মিত  মেথি ভেজানো জল খান তাহলে  স্ট্রোক বা হার্ট অ্যাটাক এবং অন্যান্য হার্টের রোগ আক্রান্ত হওয়ার ঝুঁকি একদম কমে যাবে। 

২) সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে- যাদের  ব্লাড সুগার আছে তাদের পক্ষে  নিয়মিত মেথি ভেজানো খাওয়া খুবই উপকারী।কারন এই জল খাওয়ার ফলে  শরীরে গ্লেকটোমেনানের পরিমাণ বৃদ্ধি পাবেন, যা শর্করার শোষণের পরিমাণ হ্রাস করবে। এর ফলে সুগার লেভেল বেড়ে যাওয়ার ঝুঁকি কমে যাবে। এবং মেথিতে থাকা অ্যামাইনো অ্যাসিড যা ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এই কারণেও ব্লাড সুগার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। 

৩) ওজন কমাতে সাহায্য করে- ওজন কমাতে চান? তাহলে অবশ্য খান রোজ সকালে খালি পেটে মেথি  ভেজানো জল।কারন এই জল খাওয়ার ফলে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পায়।যার ফলে ঘন ঘন ক্ষিদে পায় না।যার ফলে  খাওয়ার পরিমাণেও নিয়ন্ত্রণে থাকে। এর  ওজনও হ্রাস পায়।

৪) হজমের উন্নতি- গ্যাস-অম্বল-বদহজম ইত্যাদি সমস্যা দূর করতে মেথি ভেজানো জলের জুড়ি মেলা ভার।তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে   এক গ্লাস করে প্রতিদিন খালি পেটে মেথি ভেজানো জল খান।মেথিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। তাই কনস্টিপেশনের সমস্যা দূর করতে নিয়মিত পান করুন এই জল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *