অফবিট

আস্ত মহিলাকে গিলে খেল অজগর সাপ। পেট কেটে ভিতর থেকে মৃতদেহ উদ্ধার। রইল ভিডিও

মধ্য ইন্দোনেশিয়ায় একটি অজগর সাপের পেটের ভিতরে একজন মহিলাকে মৃত অবস্থায় পাওয়া গেছে। গত শনিবার স্থানীয় সূত্রে এই খবর পাওয়া গেছে। এই নিয়ে ২০১৭ সাল থেকে দেশটিতে অন্তত পাঁচজন মানুষ অজগরের আক্রমনের শিকার হল। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি প্রদেশের কালেমপাং গ্রামে ৪৫ বছর বয়সী ফরিদা নামে এক মহিলা গত বৃহস্পতিবার রাত থেকেই নিখোঁজ ছিলেন। দীর্ঘক্ষন ওই মহিলা বাড়ি না ফিরে আসায় বাড়ির আশেপাশের সমস্ত এলাকা খোঁজা শুরু করে স্থানীয়রা। অবশেষে গত শুক্রবার একটি ১৬ ফুট বা পাঁচ মিটার লম্বা অজগরের পেটে ফরিদার মৃতদেহ খুঁজে পাওয়া যায়। গ্রামের প্রধান সুয়ার্দি রোজি জানিয়েছেন স্থানীয়রা পুরো এলাকা খুঁজেও প্রথমে চার সন্তানের মা ফরিদাকে খুঁজে পায়নি। পরে জঙ্গলের দিকে ফরিদার ব্যবহৃত কিছু জিনিস খুঁজে পায় তার স্বামী। তার সন্দেহ হয় এবং তিনি ওই অঞ্চলে আরও খোঁজ করেন এবং একটি বড় অজগর সাপকে পড়ে থাকতে দেখেন। স্থানীয়রা লক্ষ্য করে সাপটির পেট একটু বেশী ফোলা। সেজন্য সবাই সাপটির পেট কাটার সিদ্ধান্ত নেয়। সাপটির পেট একটু কাটতেই ভিতরে ফরিদার মাথা দেখা যায়। অবশেষে সাপটির পুরো পেট কেটে ভিতর থেকে ফরিদার মৃতদেহ উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে মনে হয়েছে সাপটি ফরিদাকে মারার পর গিলে খেয়েছে।

ফরিদাকে যে অজগর সাপটি গিলে খেয়েছে সেটি রেটিকুলেটেড পাইথন প্রজাতির সাপ। বিশ্বে পাইথন বা অজগরের বেশ কয়েকটি প্রজাতি পাওয়া যায় যার মধ্যে একটি এই রেটকুলেটেড পাইথন। এই ধরনের পাইথন দক্ষিন ও দক্ষিন পূর্ব এশিয়াতেই পাওয়া যায়। রেটিকুলেটেড পাইথন বিশ্বের সবচেয়ে দীর্ঘ সাপ এবং সবুজ অ্যানাকোন্ডা ও বার্মিজ পাইথনের পর রেটিকুলেটেড পাইথন বিশ্বের তৃতীয় ভারী সাপ। এই সাপ প্রথমে শিকারকে জাপটে ধরে তারপর কয়েক ডজন ধারালো দাঁত দিয়ে শিকারকে কামড়ে ধরে। কামড়ে শিকারের মৃত্যু হওয়ার পর শিকারকে গিলে খায়। চামড়া সংগ্রহের জন্য ও বেশ কিছু ওষুধ সংগ্রহের জন্য এই রেটিকুলেটেড পাইথনকে অনেক দেশেই শিকার করা হয়। ভারতেও তিন ধরনের অজগর সাপ পাওয়া যায় যার মধ্যে রয়েছে ইন্ডিয়ান রক পাইথন, বার্মিজ পাইথন এবং রেটিকুলেটেড পাইথন। ইন্দোনেশিয়া সহ তার আশেপাশের দেশে এই ধরনের সাপ অনেকবেশী পাওয়া যায় তবে সাধারনত বাঁদর, শূয়োর ও অন্যান্য স্তন্যপায়ী প্রানীই খায় এই সাপ। রেটিকুলেটেড পাইথন ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে তবে ১৯১২ সালে ৩৩ ফুট লম্বা রেটিকুলেটেড পাইথনের সন্ধান পাওয়া যায়।

টিভিতে বিভিন্ন সিনেমায় অ্যানাকোন্ডার মানুষ খাওয়ার দৃশ্য দেখা যায় কিন্ত বাস্তবে অজগর সাপের মানুষ খাওয়ার ঘটনা খুবই বিরল। কিন্তু বিগত কয়েকবছরে ইন্দোনেশিয়াতে এরকম বেশ কিছু ঘটনা সামনে এসেছে যেখানে দেখা গেছে আস্ত মানুষ গিলে খেয়েছে অজগরে। 

** গত বছর ইন্দোনেশিয়ার দক্ষিন পূর্ব সুলাওয়েসির তিনাঙ্গিয়া জেলার বাসিন্দারা একটি আট মিটারের অজগরকে হত্যা করে, এই সাপটি গ্রামের একজন কৃষককে খেয়ে ফেলেছিল। 

** ২০২২ সালে, ইন্দোনেশিয়ার জাম্বি প্রদেশে একজন মহিলাকে একটি অজগর সাপ খেয়ে ফেলেছিলো।

** ২০১৮ সালে, দক্ষিন পূর্ব সুলাওয়েসির মুনা শহরে একটি সাত মিটার অজগরের পেটে একজন মহিলাকে মৃত অবস্থায় পাওয়া যায়। স্থানীয় প্রশাসন জানায় ৫৪ বছর বয়সী ওয়া টিবা নামের ওই মহিলা তার গ্রামের কাছে তার সব্জি বাগান পরীক্ষা করার সময় নিখোঁজ হয়ে গিয়েছিলেন। 

** ২০১৭ সালে, পশ্চিম সুলাওয়েসি প্রদেশের আকবর নামক একজন কৃষক পাম তেলের বাগানে কাজ করবার সময় একটি চার মিটারের অজগর সাপ তাকে জীবন্ত অবস্থায় গিলে খায়। বাগানে কাজ করবার সময় পিছন থেকে সাপের আক্রমনের শিকার হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *