অফবিট

ভারতের ৮.২ শতাংশ হারে রেকর্ড পরিমান জিডিপি বৃদ্ধিতে হতবাক গোটা বিশ্ব! এটা শুধুমাত্র ট্রেলার- মোদী

কোনও দেশে একটি স্থায়ী ও শক্তিশালী সরকার থাকলে দেশটির উন্নয়নে কোনও বাধা থাকেনা যার স্পষ্ট উদাহারন ভারতবর্ষ। সম্প্রতি প্রকাশ পেয়েছে ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৮.২ শতাংশ। করোনা মহামারীর পর যেখানে চীনের মতো আর্থিক শক্তিচালী দেশ পর্যন্ত জিডিপি বৃদ্ধি করতে হিমশিম খাচ্ছে সেখানে ভারতের এই অবিশ্বাস্য জিডিপি বৃদ্ধির প্রশংসা করেছে বিশ্বজুড়ে অর্থনীতিবিদরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং এইবিষয়ে জানিয়েছেন এটা শুধুমাত্র ট্রেলার।

আট শতাংশ হারে জিডিপি বৃদ্ধি সত্যিই একটি বিশেষ ব্যাপার। ১৯৬১-৬২ সাল থেকে এখনও পর্যন্ত মাত্র নয়বার ভারতের জিডিপি আট শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে শুধু চারবার আট শতাংশ হারে জিডিপি বৃদ্ধি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারেই। ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০২১-২২ এবং ২০২৩-২৪ এই চার অর্থবর্ষে ভারতের জিডিপি আট শতাংশের বেশী বৃদ্ধি পেয়েছে। ভারতের জিডিপি রেকর্ড পরিমানে বৃদ্ধি পেয়েছিল ১৯৮৮-৮৯ অর্থবর্ষে ৯.৬ শতাংশ। এর পরবর্তী বহু বছরে ভারতের জিডিপি কখনও একটানা ব্যাপকহারে বৃদ্ধি পায়নি। কিন্তু ২০১৪ সালে বিজেপি কেন্দ্রীয় সরকারে আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে শক্তিশালী অর্থনৈতিক দেশ হিসাবে ভারতের উত্থান শুরু হয়। তবে অর্থনৈতিক বিশেষজ্ঞের মতে এই অর্থবর্ষে ভারতের জিডিপি ৮.২ শতাংশ হারে বৃদ্ধি পেলেও ২০২৫ অর্থবর্ষে এটা কীছুটা কমে ৭ শতাংশ হবে। ভারতবর্ষের আজকের অর্থনৈতিক উন্নয়নের সাথে ১৯৯০ এর দশক থেকে চীনের অর্থনৈতিক উন্নয়নের কীছুটা মিল রয়েছে।  

বিশ্বে সুপারপাওয়ার হওয়ার অর্থ শুধু সামরিক ভাবেই নয় বরং অর্থনৈতিক ভাবেও শক্তিশালী হওয়া৷ ১৯৯০ এর দশকে ভারত ও চীন উভয়দেশেই অর্থনৈতিক সংস্কার হয় কিন্তু ১৯৯০ এর পর থেকে চীনের যে উত্থান হয় তার গতিকে বিশ্বের কোনও দেশ ছুঁতে পারেনি। ১৯৯০ এর আগে চীনের জিডিপি বৃদ্ধি ছিল ৪ শতাংশ,  ১৯৯২ সালে চীনের জিডিপি বৃদ্ধি পৌঁছায় ১৪.২ শতাংশ!! এর পরবর্তী কয়েকবছরে ৮ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির পরে পুনরায় ২০০৭ সালে চীনের জিডিপি বৃদ্ধি পৌঁছায় ১৪.২ শতাংশে। ২০০৭ সাল থেকে বিশ্বে অর্থনৈতিক মন্দা আসে যাতে সবদেশেরই অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। তারপট থেকে চীন এখনও পর্যন্ত মাত্র একবার তাদের জিডিপি বৃদ্ধি আট শতাংশের উপরে করতে পেরেছে। সেই তুলনায় করোনা মহামারীর মতোন ঘটনা সত্বেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গত দশবছরে চীনের মতো দেশকে হটিয়ে ভারত চারবার আট শতাংশ হারে জিডিপি বৃদ্ধি করেছে যা একটি অন্যন্য কৃতিত্ব। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেপুটি গভর্নর জানিয়ে দিয়েছে আগামী দশকে ভারতের জিডিপি বৃদ্ধি দশ শতাংশ হারে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *