অফবিট

কোন দেশে বিনামূল্যে গন পরিবহন পরিষেবা দেওয়া হয় জানেন?

নিউজ ডেস্ক বর্তমান সমাজে একাধিক পরিবহন ব্যবস্থা চালু হওয়ায় সম্প্রতি পায়ে হেঁটে কোন জায়গায় যাওয়ার কথা প্রায় ভুলতে বসেছে সাধারণ মানুষ। যার কারণে রাস্তায় প্রত্যেক ব্যক্তি নিজস্ব গাড়ি বা ভাড়া করা গাড়ি নিয়ে বের হওয়ায় ব্যাপক পরিমাণে দেখা দেয় যানজট। যার কারণে ঘন্টার পর ঘন্টা রাস্তার উপরেই কেটে যায়। কিন্তু বর্তমানে  পথচলতি মানুষদের যাতে ট্রাফিক সমস্যার সম্মুখীন না হতে হয় তার জন্য দেশের সরকার এক বিকল্প চিন্তা ভাবনা কায়েম করেছেন।  সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ভবিষ্যতে সাধারণ মানুষদের জন্য সকল পরিবহন ব্যবস্থা বিনামূল্যে করে দেওয়া হবে। 

জানা গিয়েছে লুক্সেমবার্গের সরকার রাস্তায় ট্রাফিক জ্যাম কমানোর জন্য সাধারণ মানুষদের গণপরিবহনের ট্রান্সপোর্টের  সুবিধা প্রদান করেন। এই পদ্ধতি চালু করে দেখা যায় দেশের জনগন প্রায় ১০০ ইউরো (৭৯০০ টাকা) বাঁচাতে পারবেন। তবে ইকোনমি ক্লাসে ভ্রমণকারী যাত্রীদের জন্য সমস্ত পরিষেবাগুলি সম্পূর্ণ নিখরচায় থাকলেও প্রথম শ্রেণির বিমান বা ট্রেনের টিকিটের জন্য সাধারণ মানুষকে নিয়মিত ভাড়া দিতে হবে।

তবে ২০১৮ সালের সমীক্ষা অনুযায়ী দেখা গেছে লুক্সেমবার্গে প্রায় ৩২ শতাংশ মানুষ বাস ও ১৯ শতাংশ মানুষ যাতায়াতের জন্য ট্রেন ব্যবহার করেন। পাশাপাশি অধিকাংশ মানুষ রয়েছেন যারা নিজেদের প্রাইভেট গাড়ি ব্যবহার করেন। তবে রাস্তায় ট্রাফিক জ্যামের অন্যতম মূল কারণ হলো ট্রাম। কারণ রাস্তায় বড় বড় ট্রাম থাকার জন্য যে জ্যাম সৃষ্টি হয় তার জন্য প্রচুর যানজট পরিস্থিতি সৃষ্টি হয় অফিস টাইমে। তবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই নতুন ব্যবস্থা চালু করলে মনে করা হচ্ছে সাধারণ মানুষদের অর্থ সঞ্চয়ের পাশাপাশি তারা জ্যামের হাত থেকেও রেহাই পাবে। তবে ভবিষ্যতে গণপরিবহন প্রক্রিয়াটি বিনামূল্যে চালু হওয়ার পর একমাত্র এই দেশ প্রথম যারা সাধারন মানুষদের কথা ভেবে সরকারি পক্ষ থেকে তাদের পরিবহন ব্যবস্থার সুবিধা দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *