পুজোর শপিং এবং খাওয়ার

দুর্গা পূজাতে খাবেন নাকি মাটন কালিয়া!

মাটন কালিয়া রেসিপি ! Mutton Kalia Recipe

নিউজ ডেস্কঃ পূজার আর ভুজিভোজ হবে না সেটাও আবার সম্ভব। তাই নতুন নতুন রান্না পাতে রাখুন পূজার এই পাঁচদিনে। তাই এই নবমীতে খান একটি সুস্বাদু পদ মাটন কালিয়া।

উপকরণ

মাটন – ১ কিলো 

পেঁয়াজ- ৫০০ গ্রাম 

আদা- ৫০ গ্রাম 

রসুন- ৩০ গ্রাম 

 টক দই- ২৫০ গ্রাম

 মাটন স্টক- ২০০ গ্রাম 

নুন- স্বাদ মতো

  ঘি -৪০০ গ্রাম

 কেশর- ৩০ গ্রাম 

ভেজিটেবিল

 হলুদ রং

প্রণালী : 

প্রথমে দু’রকমের বিশেষ মশলা বানিয়ে নিতে হবে, একটি মশলা বানানোর জন্য লাগবে- লবঙ্গ পাঁচগ্রাম , ছোট এলাচ পাঁচগ্রাম, জয়ত্রী দুই গ্রাম, গোল মরিচ আধা চা-চামচ, বড় এলাচ পাঁচগ্রাম ,দারচিনি পাঁচগ্রাম। এবং দ্বিতীয় মশলাটি বানানোর জন্য লাগবে- ধনেগুঁড়ো  ১o গ্রাম, হলুদ গুঁড়ো ১০ গ্রাম , শুকনো লঙ্কার গুঁড়ো ১০ গ্রাম।

এবার গরম জলে ভালো করে খাসির মাংস ধুয়ে জল ছেকে মাংসটা তুলে রেখে দিন। এরপর কড়াইতে ঘি দিন। গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন সোনালী রং হওয়া পর্যন্ত । তারপর তাতে ২ টেবিল চামচ টক দই, আদা বাটা এবং রসুনের রস দিয়ে ভালো করে কষান। এরপরই ওই প্রথম মশলার উপকরণ গুলি একসঙ্গে বেটে নিয়ে ছড়িয়ে দিন এর ওপরে।

এরপর দ্বিতীয় মশলার উপকরণগুলো একসঙ্গে বেটে নিয়ে এর ওপরে ছড়িয়ে দিয়ে ভালো করে কষাতে থাকুন। তারপর তাতে মাংসের টুকরোগুলো দিয়ে আবার এক টেবিল চামচ টক দই দিন।এরপর একটু ঢাকা দিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে মাটন স্টক কেশোর এবং হলুদ রং দিয়ে ফুটিয়ে নিন। এরপর অল্প আঁচে বসিয়ে রেখে দিন ৫ মিনিটের জন্য। এরপর বাসমতি চালের ভাত অথবা রুটি দিয়ে  পরিবেশন করুন  গরম গরম মাটন কালিয়া ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *