লাইফস্টাইল

হাঁপানি প্রতিরোধ করতে সাহায্য করে। মৌরির অসাধারন কিছু কাজ

নিউজ ডেস্কঃ বাঙালির মুখ শুদ্ধি করতে কিছু জিনিস খেয়ে থাকে। না বুঝেই তা অনেকে খেয়ে থাকে। তবে অনেকেই জানেন না এর উপকারিতা ঠিক কতোটা? কারন মৌরির মতো জিনিস খেলে একাধিক রোগ সারে।

রক্তচাপ নিয়ন্ত্রনে রাখেঃ ফুড সায়েন্সে প্রকাশিত এক গবেষণায় দেখা গিয়েছে মৌরি চিবালে লালায় নাইট্রেটের পরিমান বেড়ে যায়, যা প্রাকৃতিক উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রন করতে পারে।এছাড়াও এতে পটাশিয়াম থাকায় কোষ ও রক্তরসের জন্য দরকারি উপকরণ হিসাবে ভূমিকা রাখে।হৃৎস্পন্দনকে নিয়ন্ত্রনে রাখতেও মৌরি কার্যকর ভূমিকা রাখে।

প্রস্রাবের সমস্যা দূর করেঃ মৌরির চা তৈরি করে পান করা যায়। মৌরির চা নিয়মিত খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়ে যায় এবং প্রস্রাবের সমস্যা দূর হয়। এটি মূত্রবর্ধক হিসাবে কাজ করে।এটি শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর করতেও উপকারি।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ মৌরির চা হজম প্রক্রিয়ার জন্য দারুন ওষুধ।পেটের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে মৌরির তেলের বিশেষ উপকারি গুন আছে।গ্যাস্ট্রিক এনজাইম তৈরিতে এই মৌরি কার্যকর ভূমিকা রাখে।

হাঁপানি প্রতিরোধ করতে মৌরিঃ মৌরিতে যে ফাইটোনিউট্রিয়েন্ট আছে তা সাইনাসের সমস্যা দূর করতে পারে।ব্রঙ্কাইটিস ও কফের সমস্যা দূর হয় মৌরির চা খেলে।হাঁপানির সমস্যা সমাধানেও মৌরি থেকে উপকার পাওয়া যায়।

রক্ত পরিশুদ্ধি করেঃ মৌরিতে যে তেল বা তন্তু থাকে তা রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পারে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

চোখের জ্যোতি বাড়েঃ মৌরিতে আছে ভিটামিন এ যা চোখের জন্য দরকারি।চোখের সমস্যা গ্লুকোমা দূর করতে মৌরির চা কার্যকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *