লাইফস্টাইল

চোখের তলার কালির সমস্যা মেটাতে শসা, গোলাপ জল ব্যবহারের পাশাপাশি যে জিনিস গুলি ব্যবহার করবেন

নিউজ ডেস্কঃ অনেকের চোখের তলায় কালি পরে।এই চোখের তলায় কালি মুখের সৌন্দর্যটাকে কেড়ে নেয়।তাই কালি দূর করতে নানা ধরনের জিনিস আমরা ব্যবহার করি।কিন্তু আপনাদের কি কখন মনে হয়েছে যে কেন এই চোখের তলায় কালি পড়ে?।তাই চোখের তলায় কালি দূর করতে সবার আগে জানা দরকার চোখের তলায় কালি কেন পড়ে। তাহলেই দেখবেন এই সমস্যার অনেকটা সমাধান হয়েগেছে।তাহলে জেনে নিন চোখের তলায় কালি পড়ার কারন এবং তার সাথে এই সমস্যা দূর করার উপায়।  

চোখের তলায় কালি পড়ার কারন 

১.বেশিভাগ সময় মানসিক চাপ বা অতিরিক্ত কোনো কারনে দুশ্চিন্তা করলে তার কারনে চোখের নিচে কালি পড়ে। 

২. আমাদের শরীরে জন্য সঠিক পরিমাণে ঘুমানো প্রয়োজন।তা না হলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়।আর তার মধ্যে একটি সমস্যা হল এই চোখের নীচে কালি পরা।  

৩.চোখের কালি পড়ার একটি কারন হল যদি শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেড়িয়ে যায় তাহলে  ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে যায়।যার ফলে চোখের নিচে কালি পড়ে।

 জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কি করে কালি দূর করবেন –

১. চোখের কালি দূর করতে শসা খুবই কার্যকরী। তাই একটি শসা স্লাইজ করে কেটে নিয়ে ফ্রিজে রেখে দিন।তারপর ওই শশাকে চোখের উপর রেখে দিন ১০ মিনিটের জন্য ।এছাড়াও শসার সঙ্গে লেবুর রস মিশিয়েও সারা মুখে লাগিয়ে ধুয়ে নিতে পারেন। 

২.  চোখের কালি দূর করতে একটু তুলো নিয়ে সেই তুলোটি গোলাপ জলে ভিজিয়ে নিয়ে  চোখের চারপাশে রেখে দিন।এর ফলাফল আপনারা নিজেরায় বুঝতে পারবেন। 

৩. এই সমস্যা থেকে মুক্তি দিতে আলুর জুড়ি মেলা ভার।তাই একটি আলু নিয়ে সেটি  পেস্ট বানিয়ে নিন।তারপর ওই পেস্টটিকে চোখের চারপাশে লাগিয়ে রেখে দিন। ১০-১৫ মিনিট পর মুখ জল দিয়ে ধুয়ে নিন।এটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন তাহলে এর ফলাফল আপনার নিজেরায় বুঝতে পারবেন। 

৪. এই সমস্যা দূর করতে একটু তুলো নিয়ে ঠাণ্ডা দুধে ভিজিয়ে নিন।তারপর ওই তুলোটিকে চোখের উপর রেখে দিন কিছুক্ষণের জন্য।এইভাবে নিয়মিত ব্যবহার করুন।এতে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

৫. চোখের কালি দূর করতে  একটি পাত্রে ১ চামচ টমেটো রসের নিয়ে তাতে ১ চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে।তারপর ওই পেস্টটিকে চোখের নীচে ভালো করে লাগিয়ে রেখে দিন।১০ মিনিট পর মুখ ধুয়ে নিন।এতে ভালো উপকার পাবেন।

 ৬.এছাড়াও চোখের নিচে কালি দূর করতে টি ব্যাগও খুবই কার্যকরী। তাই একটি সবুজ বা কালো টি ব্যাগ ঠান্ডা করে নিয়ে চোখের ওপর রেখে দিন ১০-১৫ মিনিটের জন্য।১০-১৫ মিনিট পর টি ব্যাগটি সরিয়ে নিন চোখের উপর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *