লাইফস্টাইল

বুকে কফ জমার মতো সমস্যা থেকে মুক্তি পেতে আদা, অ্যাপেল সিডারের ভূমিকা

নিউজ ডেস্ক: অনেকের মধ্যেই ঠান্ডা লাগার ধাত থাকে। একটু কিছুতেই ঠান্ডা লেগেছে যার ফলে বুকে কফ জমার মতো সমস্যা দেখা দেয়। এর ফলে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। এছাড়াও এর থেকে নাকি হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।এইজন্য বড়ো কোনো সমস্যা সৃষ্টি হওয়ার আগে শরীর থেকে দূর করুন সর্দি,কাশি, বুকে কফ জমার সমস্যা। এর জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায়। যার থেকে মুক্তি পেতে পারেন এই সমস্যা। সেই উপায়গুলো কি কি দেখে নেওয়া যাক –

আদা- বুকে জমে থাকা কফ তুলতে এক চামচ আদা জলের মধ্যে মিশিয়ে  ভালো করে ফুটিয়ে নিন।তারপর তাতে মধু মিশিয়ে নিয়ে পান করুন। আদার রস বুকের কফ পরিষ্কার করতে সহায়তা করে। এছাড়া এক চা চামচ আদা কুচি, গোল মরিচের গুড়ো, লবঙ্গের গুড়ো, দুধ বা মধু এই সমস্ত উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন।তারপর ওই পান করুন। ভালো উপকার পেতে এই মিশ্রণটি তিনবার পান করুন।

গরম জলের ভাপ- সর্দি কাশি থেকে মুক্তি পেতে গরম জলের ভাপ নিন।এইজন্য একটি পাত্রের মধ্যে ফুটন্ত গরম জল নিয়ে তার মধ্যে এক টুকরো মেন্থল মিশিয়ে নিন। তারপর  একটি তোয়ালের সাহায্যে  মুখ ঢেকে ভালো করে জলের ভাপ নিন। এতে ভালো উপকরণ পাওয়া যায়।

অ্যাপেল সাইডার ভিনেগার- এক কাপ উষ্ণ গরম  জলের মধ্যে দুই চামচ অ্যাপেল সাইডার ভিনিগার এবং এক চামচ মধু মিশিয়ে পান করুন। এতে বুকের কফ উঠে যাবে। দিনে দুই থেকে তিন বার পান করুন এই পানীয়টি ।

গারগল করা- গারগল গলা ব্যথা উপশম করতে বিশেষভাবে কার্যকরী।এইজন্য  গলা ব্যথা হলে এক গ্লাস উষ্ণ গরম জলের মধ্যেই আধ চামচ লবণ মিশিয়ে গারগল  করুন দিনে অন্তত তিনবার।এতে ভালো উপকার পাবেন।গলা ব্যাথা কমানোর পাশাপাশি  কাশি কমাতেও সাহায্য করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *