লাইফস্টাইল

আটার রুটি না ময়দার রুটি খাবেন সেদিকেও কিন্তু নজর দেওয়া উচিত

আমরা স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকার জন্য ভাত কম খেয়ে রুটি বেশি খাওয়ার ওপর গুরুত্ব দিয়ে থাকি। কারণ আমরা মনে করি যে ভাতের চেয়ে রুটি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো। তাই স্বাস্থ্যের জন্য রুটি কে বেশি গুরুত্ব দিয়ে থাকে। সেটি আটারই হোক বা ময়দার হোক সেটির খুব একটা নজর দেয় না অনেকেই। কিন্তু স্বাস্থ্যের দিকের কথা যদি ভাবেন তাহলে আটার রুটি না ময়দার রুটি খাবেন সেদিকেও কিন্তু নজর দেওয়া উচিত। কোনটি আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো তা জেনে নিন।

আটা তৈরি হওয়ার পর আটাতে প্রয়োজনীয় সমস্ত উপাদান থাকে। কিন্তু ময়দা তৈরি হওয়ার পর ময়দার বেশিরভাগ উপাদানই নষ্ট হয়ে যায়।

আটা তে উপস্থিত ফাইবার হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কিন্তু ময়দার উপাদান গুলি নষ্ট হয়ে যাওয়ায় এতে হজমের সমস্যা দেখা দেয়।

আটাতে থাকে ভিটামিন বি ১,৩,৫ যা আমাদের শরীরের এনার্জি বাড়াতে সাহায্য করে। এছাড়াও শরীরের নতুন রক্তকোষের জন্ম দিতে সাহায্য করে। কিন্তু ময়দায় ওইসব কোন উপাদান থাকে না।

ময়দা শরীরের শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যার ফলে ডায়াবেটিসের সমস্যা বৃদ্ধি পায়। তাই যাদের ডায়াবেটিস আছে তাদের ময়দা খাওয়া উচিত নয়। কিন্তু আটা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাই রুটি হিসাবে আটার তৈরি রুটি খান এটি শরীরের পক্ষে উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *