কাতার বিশ্বকাপ ২০২২

পেলে ম্যাজিক থেকে শুরু করে হারের রেকর্ড মেক্সিকোর। বিশ্বকাপের অভাবনীয় ঘটনা যা আজও মনে করেন ফুটবল প্রেমীরা

নিউজ ডেস্ক – গৃহযুদ্ধের থেকে কোন অংশে কম যায়না বিশ্বকাপ যুদ্ধ। ক্রিকেট হোক কিংবা ফুটবল ময়দানে ঝড় ওঠার পাশাপাশি সেই ঝড়ের তোলপা শুরু হয় খেলোয়াড় প্রেমীদের মধ্যেও। ঠিক সেরকমই ফুটবল বিশ্বকাপ শুরুর প্রথম থেকে অর্থাৎ ১৯৩০ সাল থেকে এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যা আজও স্মরণীয় সকলের মনে। পুরনো দিনের সেই অভাবনীয় কিছু ঘটনাই তুলে ধরা হয়েছে আজকের প্রতিবেদনে।

I) মারাকানায় জন বিস্ফোরণ: ব্রাজিল বনাম উরুগুয়ের বিশ্বকাপ আজও স্মরণীয়। সালটা ছিল ১৯৫০। সেই বছর ১৬ই জুলাই মারাকানায় সেদিন ব্রাজিলের মধ্যে ফাইনাল ম্যাচ ছিল। কোন দল জিতবে সেই বিষয়ে চাপা  উত্তেজনা শুরু হয়েছিল গোটা রিও ডি জেনেইরোর স্টেডিয়ামে। তখনকার খেলার নিয়ম অনুযায়ী কোন বাধা ধরা স্কোর ছিল না। যে দল যত বেশি স্কোর করবে সে দল বিজয়ী হবে। এমন রেষারেষির খেলা দেখতে স্টেডিয়ামে সরকারি হিসেব মতো ভিড় জমিয়ে ছিল  ১ লক্ষ ৭৩ হাজার ৮৫৪ জন। কিন্তু বেসরকারি মতে চাইলে প্রায় 2 লক্ষ মানুষ। যদিও এই খেলার শেষ পরিণতিতে বিজয়ী হয়েছিল উরুগুয়ে। এই বিশ্বকাপ জিততে না পারায় আত্মহত্যা করেছিল ব্রাজিলের বেশ কিছু মানুষ। যে কারণে খেলার জগতের এক কালো সংকেত হিসেবে পরিচিত এই বিশ্বকাপ। 

II) পেলে ম্যাজিক: পরপর বিশ্বকাপ জয়ের শিরোপায়  রয়েছে পেল। কারণ তার ইতিহাস দেখলে জানা যাবে যে ১৯৫৮ সালে সুইডেনের আয়োজিত ফুটবল বিশ্বকাপ পেলের জেতা প্রথম বিশ্বকাপ। ১৯৬২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে অনবদ্য ভূমিকা রাখেন। ১৯৭০ সালেও ব্রাজিলকে পোডিয়াম পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন তিনি।

III) জার্মানির ক্লোজে: ফুটবলের ময়দানে সর্বাধিক গোল করার শিরোপায় রয়েছে জার্মানির মিরোস্লাভ ক্লোজে। বিশ্বকাপে ১৬টি গোল করার রেকর্ড গড়েছিলেন তিনি। ২০০২ সালে অভিষেকের বছরে পাঁচটি গোল করেন। ২০০৬ সালে পরের বিশ্বকাপেও তাঁর গোল সংখ্যা ছিল পাঁচটি। যে বার গোল্ডেন বুট জিতেছিলেন তিনি। ২০১০ সালে ৪টি এবং ২০১৪ সালে মিরোস্লাভের ঝুলিতে আসে ২টি গোল।

IV) একক বিশ্বকাপে সর্বাধিক গোল: ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে ১৩টি গোল করেছিলেন ফ্রান্সের জাস্ট ফন্টেইন। তিনি একমাত্র ব্যক্তি যে একটি বিশ্বকাপে সর্বাধিক গোল করেছিলেন। 

V) হারের রেকর্ড: সচরাচর এই তালিকায় কেউ নাম লেখাতে ইচ্ছুক হন না। কিন্তু অনিচ্ছা সত্ত্বেও মেক্সিকো ছিল হারের রাজা। বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে ২৫টি ম্যাচে হেরেছিলেন মেক্সিকো। 

VI) টানা দু’বার বিশ্বকাপ জয়: ১৯৩৪ ও ১৯৩৮ সালে ইটালিয়ান দল টানা দু’বার বিশ্বকাপ জেতে। অন্যদিকে ব্রাজিল জিতেছে ১৯৫৮ এবং ১৯৬২ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *