লাইফস্টাইল

ডার্ক সার্কেল দূর করতে কিভাবে ব্যবহার করবেন তরমুজ?

বর্তমানের কর্মব্যস্ত জীবনে ডার্ক সার্কেল এক অত্যন্ত পরিচিত সমস্যা ।অপর্যাপ্ত ঘুম,ক্লান্তি,অতিরিক্ত চাপ প্রভৃতি কারণে চোখের তলায় কালো দাগ দেখা যায় অনেক সময় ।আর এই ডার্ক সার্কেল এমনই ভয়ঙ্কর হয় যে হাজার মেকআপ করা সত্ত্বেও অনেক সময় ঢাকা যায় না এটি। আর চোখের তলায় গভীর কালো দাগ হওয়া মানেই পুরো চেহারা দেখতে লাগে বিধ্বস্ত ।পর্যাপ্ত ঘুম, বিশ্রাম ছাড়া এই ডার্ক সার্কেল দূর করা বেশ কঠিন ঠিকই তবে কিছু কিছু খাবার কিন্তু ডার্ক সার্কেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে অনেকটাই ।শুনতে অবাক লাগলেও আপনার ডায়েটের সামান্য একটু পরিবর্তনই কিন্তু আপনার ডার্ক সার্কেল দূর করে দিতে পারে সহজে ।

আসুন জানা যাক কোন কোন খাবার ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করতে পারে আপনাকে

1)জল

ডার্ক সার্কেল দূর করার সবচেয়ে বড় ঔষুধ হল জল ।আমাদের শরীরের যে কোনো সমস্যা দূর করতে এক গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এটি ।ডার্ক সার্কেল ও তার ব্যতিক্রম নয়।অনেক সময় হজমের সমস্যা বা শরীরের শুষ্কতার কারণে চোখের তলায় দেখা দিতে পারে ডার্ক সার্কেল।সে ক্ষেত্রে নিয়মিত দু থেকে তিন লিটার জল গ্রহণ করলে ত্বকের শুষ্কতা দূর হওয়ার সাথে সাথে আপনার ডার্ক সার্কেল ও হবে দূর ।একই সঙ্গে নিয়মিত পর্যাপ্ত মাত্রায় জল খেলে তা ত্বককেও করে তুলবে উজ্জ্বল ।

2)শসা

শশা এক অত্যন্ত সহজলভ্য ফল যা বছরের প্রায় বারো মাস ই পাওয়া যায় ।ত্বকের ডার্ক সার্কেল দূর করতে এটি ও কিন্তু অত্যন্ত উপকারী । শসায় থাকা জল শরীরে জলের চাহিদা মেটায় সেই সাথে শসায় থাকা  ভিটামিন এ ,সি, কে প্রভৃতি চোখের তলার ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে অনেকটা ।অত্যন্ত ব্যস্ততায় নিজের ঘুম কমপ্লিট করতে না পারলেও প্রত্যেক দিনের ডায়েটে একটি বা দুটি করে শসা যোগ করতে  ভুলবেন না যেন ।

3)তরমুজ

ডার্ক সার্কেল দূর করতে অপর একটি উপকারী ফল হলো তরমুজ ।92% জল বিশিষ্ট এই ফল লাইকোপিন, ভিটামিন-বি,ভিটামিন-এ,ভিটামিন-সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম ভর্তি ।লাল রংয়ের সুস্বাদু এই ফল নিয়মিত ডায়েট এ যোগ করলে চোখের তলার কালো দাগ দূরীকরণ এ সাহায্য পাবেন অনেকটাই ।

তরমুজ ,শসা ,জল প্রভৃতি আপনার ডার্ক সার্কেল কমাতে সাহায্য করবে ঠিকই তবে মনে রাখবেন এগুলো কিন্তু কখনোই পর্যাপ্ত  ঘুমের সমতুল্য নয় ।আর একটা জিনিস অবশ্যই মনে রাখবেন চোখের তলার ডার্ক সার্কেল দূর করতে চাইলে চা-কফি জাতীয় পানীয় থেকে অবশ্যই থাকবেন দূরে। এগুলি শরীর থেকে জল শুষে নিয়ে ত্বককে করে তোলে আরো রুক্ষ ফলে ত্বকে সহজে ডার্ক সার্কেল পড়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *