লাইফস্টাইল

প্রেশার কুকারে রান্না খেতে বারন কেন করা হয়?

নিজস্ব সংবাদদাতা,কলকাতা: বর্তমানে এই ব্যস্ততার জীবনে শুধু কর্মরত মানুষ নয়,প্রায় সব মানুষই চান একটু সময় বাঁচাতে।সেই কারণেই বদলেছে লাইফস্টাইল।রান্না করাটা বেশ সময় সাপেক্ষ কাজ।তাই ব্যস্ততার কারণে কিছুটা সময় বাঁচাতে অনেকেই সাহায্য নিয়ে থাকেন প্রেশার কুকারের।তবে অনেকেরই ধারণা এতে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।তবে এ বিষয়ে বিশেষজ্ঞরা কিন্তু উল্টো মত পোষণ করছেন।

‘সায়েন্স অব ফুড অ্যান্ড এগ্রিকালচার’ নামক একটি মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গেছে,খাবারে লেক্টিন নামক এক ধরনের ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকে যা খাবারের পুষ্টি গুণ কে নষ্ট করে দেয় এবং প্রেসার কুকারে রান্না করলে সেই খাবারে লেক্টিনের মাত্রা কমে যায়।ফলে খাবারের পুষ্টিগুণ পুরোপুরি ভাবে বজায় থাকে।তবে  প্রেসার কুকারে করা সব রান্নাই যে স্বাস্থ্যকর এমনটা নয়।সব খাবারের পুষ্টিগুণ একই রকম হয় না। যেমন, প্রেসার কুকারে রান্না করা মাংস  সহজেই হজম হয়ে যায় কিন্তু প্রেসার কুকারে ভাত রান্না করলে তাতে জল বসে গিয়ে সেটা আরও ভারী হয়ে যায় এবং সেই ভাত বেশি খেলে দ্রুত ওজন বড়ার আশঙ্কা থাকে।

মার্কিন পুষ্টিবিদদের মতে, প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হওয়ার সম্ভাবনা কম। বরং তারা বলছেন, প্রেসার কুকারে রান্না করলে সময় ও জ্বালানি দুটিই বাঁচানো সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *