লাইফস্টাইল

সুন্দরী মেয়েদের দেখলে কেন পুরুষদের মুখ থেকে লালা ঝরে?

নিউজ ডেস্ক –  মনুষ্য সৃষ্টি হওয়ার প্রারম্ভ থেকেই নারীর প্রতি পুরুষদের একটি আলাদাই আকর্ষণ রয়েছে। বরাবরই মেয়েদের উপর অধিকার ফলানো বা মেয়েদের ভোগ করে আসছে পুরুষতান্ত্রিক সমাজ। তবে কেন এই আকর্ষণ আকর্ষণ হলে পুরো শরীরে কোন বিপরীত প্রতিক্রিয়া দেখা যায় কিনা সে সম্পর্কে গবেষণা করেছে একদল আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। 

শিকাগো বিশ্ববিদ্যালয় বিশেষজ্ঞরা একদিন খুব অল্প বয়সী যেমন ২০-২১ বছর বয়সী কিছু তরুণ ও তরুণদের নিয়ে তাদের সঙ্গে একসঙ্গে কথা বলতে বলেছেন। তবে কথা বলার আগে যুবকদের লালা সংগ্রহ করে রেখেছেন এবং কথা বলার পরও সেই একই পদ্ধতিতে লালা সংগ্রহ করেছেন। এরপরই দুটি লালা পর্যবেক্ষণ করে দেখেছেন আগে যুবকদের মুখের যে পরিমাণ লালা গ্রন্থি থেকে লালা নিঃসরণ হয়েছে মেয়েদের সঙ্গে পাঁচ মিনিট কথা বলার পর তার দ্বিগুন পরিমান নিঃসরণ হয়েছে। পাশাপাশি শুধুমাত্র লালা নয়  তার মধ্যে পাওয়া গেছে পুরুষ হরমোন অর্থাৎ টেস্টোস্টেরন। 

পরবর্তীতে এই পরীক্ষার বিষয়ে এক বিজ্ঞানী জানিয়েছেন,‘আমি এটা বলবো না যে, মেয়ে দেখলে পুরুষদের লোল পড়তে শুরু করে, তবে তাদের লালা ক্ষরণে স্পষ্ট পরিবর্তন হয়। একটা নারীর সাথে কথা বলার সময় তাদের শরীরে টেসটসটেরন হরমোনের মাত্রা বেড়ে যায়। ব্যাপারটা ঘটে মস্তিষ্ক এবং লালাগ্রন্থির স্বয়ংক্রিয় কার্যক্রমে।’

এই পরীক্ষায় যে সকল মেয়েদেরকে ছেলেদের সঙ্গে কথা বলার জন্য আনা হয়েছিল তারা সকলেই কোন অপ্সরা বা সুপার মডেল নন। প্রত্যেকেই সাধারণ ঘরের মেয়ে। অর্থাৎ এই পরীক্ষার মাধ্যমে প্রমাণিত হয় যে একমাত্র মেয়েদের দেখলেই ছেলেদের শারীরিক কিছু প্রক্রিয়ার পরিবর্তন ঘটে। এবং সেটি হাতে কলমে প্রমাণিতও হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *