মৎস্যচাষ

কিভাবে তৈরি করা হয় মাছ চাষের জন্য আদর্শ পুকুর ?

নিউজ ডেস্কঃ মাছ চাষ এখন প্রচুর মানুষের জীবিকা হয়ে উঠেছে।এই মাছ চাষ করতে গিয়ে অনেকে লাভজনক সফলতা লাভ করতে পারে আবার অনেকে পারে না।আর এই অসফলতার একটি অন্যতম প্রধান কারন হচ্ছে পুকুর।কারন পুকুর যেহেতু মাছের বাসস্থান তাই পুকুরকে  মাছের জন্য উপযুক্ত হওয়া জরুরি।তাই মাছ চাষ করার আগে মাছের জন্য আদর্শ পুকুর বাছুন।আদর্শ পুকুর বুঝবেন কি করে? এর জন্য রয়েছে কিছু বৈশিষ্ট্য যেগুলি থাকলেই মাছ চাষ প্রক্রিয়া হয়ে উঠবে আপনাদের কাছে লাভজনক। একটি আদর্শ মাছ  চাষের পুকুরের কি কি বৈশিষ্ট্য থাকা উচিত? 

* যেই পুকুরে মাছ চাষ করা হবে সেই পুকুর যেন অবশ্যই বন্যামুক্ত হয়। তারজন্য যথেষ্ট উঁচু হতে হবে পুকুরের পাড়গুলোকে।

* পুকুরে মাছ চাষের পক্ষে আদর্শ মাটি হল দোআঁশ, পলি-দোআঁশ বা এঁটেল-দোআঁশ মাটি।

* যে পুকুরে সারা বছর জল থাকে সেই রকমের পুকুরই মাছ চাষের পক্ষে বেশি উপযুক্ত।

* মাছ চাষের পক্ষে পুকুরের জলের গভীরতা ০.৭৫ থেকে ২ মিটার উপযুক্ত।

* খোলামেলা স্থানে পুকুর থাকলে ভালো হয় এবং বড় গাছপালা যেন পুকুরের পারে না থাকে। তাহলে পুকুরে প্রচুর আলো-বাতাস যাবে।যার ফলে সালোকসংশ্লেষণ বেশি হবে পুকুর এবং মাছের খাদ্য বেশি পরিমানে তৈরি হবে।এছাড়াও জলের মধ্যে অক্সিজেনের পরমান সঠিক রাখবে। উত্তর-দক্ষিণমুখী পুকুর হলে সূর্যের আলো বেশি পাওয়া যাবে।

* পুকুরের পাড়গুলির ঢালু ১:২ হারে হলে সবথেকে ভালো।অর্থাৎ পুকুরের তলা হতে পুকুরের পাড় যতটুকু উঁচু হবে পাড় ঢালু হয়ে পুকুরের তলার দিকে দ্বিগুণ দূরত্বে গিয়ে মিশবে। 

 * পুকুরের তলায় কাদা পুরুত্ব ২০ থেকে ২৫ সে.মি. মধ্যে থাকা উচিত।এর বেশি  থাকা একদমই উচিত নয়।

* মাছ চাষের জন্য উপযুক্ত পুকুরের আয়তন হল ২০ থেকে ২৫ শতক। আয়তাকার আকৃতির পুকুর মাছ চাষের পক্ষে খুব  ভালো।এতে জাল টেনে মাছ ধরতে সুবিধে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *