Uncategorised

খুব কম সময়ের মধ্যে বাড়িতে বানিয়ে ফেলুন স্পাইসি দম আলু। রইল ভিডিও

নিউজ ডেস্ক –  শীতের মরশুমে রান্না করতে ইচ্ছা করে না বহু গৃহিণীর। কিন্তু বাড়ির সদস্যদের ফরমায়েশ কোনমতেই কমতে চায়না। সেই ক্ষেত্রে কোন ঝঞ্ঝাট ছাড়াই রেস্টুরেন্টের মত বাড়িতেই বানিয়ে নিতে পারেন খুব অল্প সময়ে স্পাইসি দম আলু। মাত্র আধ ঘণ্টার মধ্যেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। 

 উপকরণ :- 

———–

১) আলু ১ কেজি

২) সরষের তেল ১ কেজি

৩) গোটা গরম মসলা

৪) জিরে

৫) মৌরি

৬) তেজপাতা

৭) ধনেপাতা কুচি

৮) পরিমান মত হলুদ

৯) পরিমান মত লবণ

১০) ধনে গুঁড়ো

১১) জিরেগুঁড়ো

১২) গরম মসলা গুঁড়া

১৩) পেঁয়াজ কুঁচি হাফ বাটি

১৪) টমেটো কুচি হাফ বাটি

১৫) আদা ও রসুন কুচি হাফ বাটি

১৬) শুকনো লঙ্কা ৮টা

১৭) শুকনো লঙ্কা গুঁড়ো স্বাদমতো

পদ্ধতি :-  অল্প সময়ের মধ্যে দমালু তৈরি করতে গেলে প্রথমে আলো গুলির খোসা ভালো করে ছাড়িয়ে নিয়ে পরিষ্কার করে রাখতে হবে।  এরপরে সেগুলিকে আলুর দমের মতো মাঝখান দিয়ে কেটে নিতে হবে। কিন্তু কাটাল গুলির মাঝে হালকা ফুটো করে দিতে হবে যাতে লবণ ও মসলা ঢুকতে পারে আলু গুলির মধ্যে।  এবার একটি প্যানে তেল নিয়ে আলু ভেজে তুলতে হবে। আলু ভাজা হয়ে গেলে সেগুলো তুলে নিয়ে একই তেলের মধ্যে দু’চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে তার মধ্যে একে একে দুটো তেজপাতা গোটা গরম মসলা গোটা জিরে ও মৌরি দিতে হবে।  মসলা ভাজা হওয়ার পাশাপাশি একটি মিক্সার গ্রাইন্ডার দুটো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি, দুটি টমেটো কুচি, দু চামচ আদা কুচি, দু চামচ রসুন কুচি ও চারটের শুকনো লঙ্কা নিয়ে সেটি মিক্স করে নিতে হবে।  এবার আগে থেকে প্ল্যানের মধ্যে লঙ্কার গুঁড়োর সঙ্গেই মসলাগুলো দিতে হবে।  মসলাগুলো তেলের সঙ্গে ভালো করে নাড়ানোর পর তার মধ্যে এক চামচ করে হলুদ, ধনে, জীরে ও গরম মসলার গুড়ো দিতে হবে।  এবার মশলা টা ভালো করে কষানো হয়ে গেলে তার মধ্যে আগে থেকে ভেজে তুলে রাখা আলু গুলো দিয়ে  ভাল করে নাড়তে হবে।  

পরবর্তীতে আলোর সঙ্গে মসলা মিশে গেলে তার মধ্যে পরিমাণমতো জল দিয়ে সেটি ফোটানোর জন্য রাখতে হবে ১০-১৫ মিনিট। যখন সময় শেষ হয়ে যাবে তখন ঢাকনা খুলে উপর থেকে সামান্য পরিমাণ লবণ ও ধনেপাতা কুচি দিয়ে দিলে তৈরি হয়ে যাবে স্পাইসি দম আলু।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *