মৎস্যচাষ

বাণিজ্যিকভাবে কিভাবে করবেন থাই কৈ মাছ চাষ?

নিউজ ডেস্ক: তুলনামূলক অল্প পুঁজিতে অল্প সময়ে অধিক লাভজক মাছ চাষের জন্য উপযুক্ত মাছ হল থাই কৈ।এই ধরনের মাছ বিরূপ পরিবেশে বেঁচে থাকতে পারে।এই জন্য এই মাছগুলোকে ছোট পুকুর বা খাঁচায় চাষ করা সম্ভব।  এছাড়াও এই ধরনের মাছ   মৃত্যুর হার খুবই কম  তাই লোকসান হওয়ার আশঙ্কা কম।অতি অল্প সময়ে বেশি মুনাফা  অর্জনের ক্ষেত্রে  থাই কৈ  জুড়ি মেলা ভার।কিভাবে করবেন এই মাছের চাষ জেনে নিন?

যেভাবে পুকুর নির্বাচন চাষের প্রস্তুতি নেবেন

খোলামেলা স্থানে পুকুর থাকলে ভালো হয় এবং বড় গাছপালা যেন পুকুরের পারে না থাকে। তাহলে পুকুরে প্রচুর আলো-বাতাস যাবে।দিনে যেন কমপক্ষে ৮ ঘণ্টা সূর্যের আলো পরে। থাই কৈ চাষের জন্য তুলনামূলকভাবে ছোট পুকুর বিশেষভাবে উপযুক্ত।

20 শতাংশ থেকে ৩০ শতাংশ   আয়তনের একটি পুকুর লাগবেন তবে এর থেকে কিছুটা পরিমাণ বেশি হলে সমস্যা নেই কিন্তু খুব একটা বেশি না হয়।com

৫ থেকে ৬ ফুট  পুকুরের গভীরতা এই মাছ চাষের জন্য উপযুক্ত।

 পুকুরের  সমস্ত জল নিষ্কাশন করে নিতে এবং অতিরিক্ত যদি কাদা থাকে তাহলে তা উঠিয়ে ফেলতে  হবে।কারণ অতিরিক্ত কাদা পুকুরে গ্যাস সৃষ্টি করে।এরপর পুকুরের তলার মাটি রোদে শুকাতে হবে  ততদিন যতদিন  না  মাটি ফেটে যাচ্ছে। তারপর  লাঙল দ্বারা ওই মাটিকে আড়াআড়িভাবে কর্ষণ করে নিতে হবে। পুকুরের  তলায় বেশি কাদা হওয়ার  সম্ভাবনা থাকে তাহলে  হালকা করে কিছু বালি ছিটিয়ে দিতে হবে।এতে  পুকুরের তলায় গ্যাস হবে না এবং পুকুরের জল  পরিষ্কার থাকবে।

  চুন এবং সার প্রয়োগ

এরপর পুকুরটিকে চাষের উপযুক্ত করার জন্য  পাথুরে চুন  প্রতি শতাংশে এক কেজি হারে প্রযোগ করতে হবে।

চুন প্রয়োগের করার ৩-৫ দিন পর   শতাংশ প্রতি ৫ কেজি পচা গোবর অথবা ৩ কেজি মুরগির বিষ্ঠা ইত্যাদি  পুকুরের তলার মাটির ওপর ছড়িয়ে দিতে হবে। এর ২-৩ দিন পর ওই পুকুরে মধ্যে তাড়াতাড়ি  জল  ভরে দিতে হবে।জল  প্রবেশ করানোর পর শতাংশ প্রতি ২০০ গ্রাম ইউরিয়া এবং ২০০ গ্রাম টিএসপি গুলে পুকুরে প্রয়োগ করতে হবে। জৈব ও অজৈব সার পুকুরে  প্রয়োগ করার ৫ থেকে ৭ দিন পর পুকুরে থাই কৈ মাছ ছেড়ে দিতে হবে। তবে একটা ব্যাপার মাথায় রাখতে হবে যেন  পুকুরে কোন রাক্ষুসে মাছ না থাকে। প্রয়োজন হলে সেক্ষেত্রে রোটেনন ব্যবহার করা যেতে পারে।পুকুরটিকে চাষের উপযুক্ত করার জন্য পাড়সহ হলে  পাথুরে চুন  প্রতি শতাংশে এক কেজি হারে প্রযোগ করতে হবে।  চুন প্রয়োগের করার ৩-৫ দিন পর   শতাংশ প্রতি ৫ কেজি পঁচা গোবর, ২০০ গ্রাম ইউরিয়া এবং ২০০ গ্রাম টিএসপি গুলিয়ে প্রয়োগ করতে হবে। পুকুরে সার দেওয়ার ৫-৭ দিন পর  পুকুরে জল হালকা সবুজ রঙের হলে ওই মাছগুলোকে অবমুক্ত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *