লাইফস্টাইল

হরমোন তৈরি করতে বিশেষভাবে সাহায্য করে। ‘ব্রাউন রাইস’-এর অসাধারন ৬ উপকারিতা

নিউজ ডেস্কঃ ভাত খাওয়া নিয়ে মানুষের মধ্যে কিছু ধারনা থাকে যেমন- মোটা হবার প্রবণতা বৃদ্ধি পায়, ডায়বেটিস রোগীর জন্য ভাত  খাওয়া ক্ষতিকারক ইত্যাদি৷কিন্তু এই ধারনাগুলি সম্পূর্ণ সঠিক নয়।ভাত খেলে আমাদের শরীরের অনেক উপকারও হয় বিশেষ করে ব্রাউন রাইস।এই ব্রাইন রাইস খাওয়া আমাদের শরীরে পক্ষে ভীষণ উপকারী।এটি আমাদের শরীরে নানান ধরনের উপকার করে।তাহলে জেনে নিন ব্রাউন রাইসের কিছু উপকারিতা সম্পর্কে।

১ ব্রাউন রাইসে কমপ্লেক্স কার্বোহাইড্রেট,  ফাইবার ইত্যাদি উপাদান থাকে। এই ব্রাউন রাইস হজম হতে সময় লাগলেও এটি  সারাদিনে প্রচুর এনার্জি সরবরাহ করে। তাই সারা দিন কর্মক্ষম থাকার জন্য ব্রাউন রাইস খাওয়া খান।

২. ব্রাউন রাইসে বিভিন্ন ধরনের উপকারী উপাদান যেমন- ভিটামিন বি, ভিটামিন ই, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়াম থাকে যা আমাদের শরীরে পক্ষে উপকারী উপাদান।

৩. হোয়াইট রাইসের থেকে ব্রাউন রাইস খাওয়া খুব উপকারী।তবে ভাত আর ব্রাউন রাইসের স্বাদের মধ্যে পার্থক্য রয়েছে।তাই নিয়মিত ব্রাউন রাইস খাওয়ার অভ্যস্ত করাটা একটু কঠিন।

৪. ব্রাউন রাইস ক্যান্সারের মতো মারন রোগ প্রতিরোধে করতে সাহায্য করে।কারন এতে থাকে এক ধরনের ইনসলিউবল ফাইবার।একটি গবেষণার থেকে জানা গেছে যে ব্রাউন রাইসে উপস্থিত ইনসলিউবল ফাইবার যা ক্যান্সারের কোষগুলো থেকে শরীরকে রক্ষা করতে সহায়তা করে।

৫. ব্রাউন রাইস অ্যালঝাইমার রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।কারন এতে থাকে নিউরোট্রান্সমিটার নিউট্রিয়েন্ট।

৬. ব্রাউন রাইসে উপস্থিত উপকারী উপাদান আমাদের নার্ভাস সিস্টেম ভালো রাখতে কার্যকর ভূমিকা পালন করে।এছাড়াও সেক্স হরমোন তৈরি করতে এবং রিলাক্স থাকতেও সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *