Uncategorised

পৃথিবীর সবচেয়ে দামি ঘড়ি রোলেক্স। বার্ষিক আয় $ ৭.৯ বিলিয়ন। তবে মোট আয়ের ৯০ শতাংশ চলে যায় অনাথালয়ে। কিন্তু কেন জানেন?

নিউজ ডেস্ক  –     আমরা প্রতিনিয়ত যে ছোটখাট জিনিস ব্যবহার করি তার পেছনেও রয়েছে কিছু অজানা তথ্য। যেমন একটি পেন থেকে শুরু করে রিস্ট ওয়াচ সবকিছুর পেছনেই বেশকিছু গভীরতা জড়িত থাকে যেগুলো আমরা সহজে জানিনা বা জানতে ইচ্ছুক নই। কিন্তু সেগুলো আমাদের জীবনে এক বিরাট প্রভাব ফেলতে পারে।  যেমন  — 

১) পূর্বে টিভির প্রকৃতির উপর নির্ভর করে রং করা হয়েছিল ফুটবল। কারণ ১৮৮০ খ্রিস্টাব্দ নাগাদ যে টিভির  প্রচলন ছিল সেটি ব্ল্যাক এন্ড হোয়াইট। সেই ক্ষেত্রে সাদাকালো টিভিতে যাতে আলাদাভাবে ফুটবল টিম হাইলাইট হয় সেই কারণে ফুটবলের রং করা হয়েছিল সাদা এবং কালো। তবে বর্তমানে টিভির কোন সমস্যা না থাকায়  এবং ফুটবলকে  আলাদাভাবে হাইলাইট করার প্রয়োজন না থাকায়  এখন অনেক জায়গায় রঙিন ফুটবল নিয়েও খেলা হয়।  

২)   বেশিরভাগ মানুষই জানেন পেনের ঢাকনায় একটি ফুটো থাকে।  অনেকে এর কারণ জানতে চাইলেও হয়তো কোনো সদুত্তর পাননা। তবে  বর্তমানে চাঞ্চল্য তথ্য প্রকাশ এসেছে যে  ১৯ শতাব্দীতে একটি পরিসংখ্যানে দেখা গিয়েছিল যে যত দিন যাচ্ছে ততই অস্বাভাবিক মৃত্যুর সংখ্যার হার বৃদ্ধি পাচ্ছে।  যেখানে শিশু মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ। আর এই মৃত্যুর কারণ হচ্ছে একমাত্র ভুলবশত ঢাকনা গিলে ফেলে শ্বাসরুদ্ধ হওয়া। সেই কারণেই এ সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য পেনের ঢাকনায় একটি চিত্র তৈরি করা হয়। সেই ক্ষেত্রে ঢাকনাটি গিলে ফেললেও যাতে ফুটো দিয়ে কিছুক্ষণের জন্য অক্সিজেন চলাফেরা করে। যদিও এটি প্রমাণিত হয়েছে এবং বর্তমানে সেই মৃত্যুর সংখ্যা কত দাঁড়িয়েছে।

৩)   অন্যদিকে কোরিয়ানরা সবচেয়ে বেশি সৌন্দর্যের অধিকারী হয়।  যদিও এর কারণ জানলে অবাক হবেন সকলেই। প্রথমত তারা স্বাস্থ্য সচেতনতা নিয়ে খুব সিরিয়াস। এছাড়াও নিজেদের সৌন্দর্য বৃদ্ধি করতে এরা প্রতিনিয়ত ২০-৩০ বার  স্বচ্ছ থাপ্পর খায়। তাদের কথা অনুযায়ী এতবার থাপ্পর খেলে মুখের রক্তের বিষাক্ততা কমে যায় এবং মুখের সৌন্দর্য ফুটে ওঠে।  

৪)  প্লাস্টিক সার্জারির নিরিখে বিশ্বের এক নম্বরে দাঁড়িয়েছে দক্ষিণ কোরিয়া।  এরা রীতিমতো ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে। তুমি প্লাস্টিক সার্জারি করার পরেও যে সেখানে সকলেই রূপবতী সেটা নয়। 

৫)   কম্পিউটার কিবোর্ড অক্ষর এলোমেলো সাজানোর  পেছনে রয়েছে বেশকিছু কারণ। জানা যায় পূর্বের কম্পিউটার কিবোর্ডে  অক্ষরগুলি পরপরই সাজানো থাকতো কিন্তু সেক্ষেত্রে দ্রুত খারাপ হতো। তাই দ্রুত টাইপিংয়ের  প্রবণতা কমাতে QWERTY  ভাবে  সাজানো থাকে।  সেই ক্ষেত্রে  দ্রুত টাইপিংয়ের হার কমেছে এবং কম্পিউটার দীর্ঘস্থায়ী হয়েছে। 

৬)   কমবেশি অনেকেই জানে যে পৃথিবীর সবচেয়ে দামি ঘড়ি হচ্ছে রোলেক্স।  এই কোম্পানির বার্ষিক আয় সংখ্যা হচ্ছে $ ৭.৯ বিলিয়ন। এতো আয়ের মোট  ৯০ শতাংশ চলে যায় অনাথালয়ে। কারণ বর্তমানে রোলেক্স কোম্পানির সি ই ও ছেলের নিজেই এক অনাথ।  বিষয়টি ভাবলেও অবাক লাগে যে  একজন অনাথ থেকে রোলেক্স কোম্পানির সিইও পদে নিজেকে প্রতিষ্ঠা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *