ডিফেন্স

এস ৪০০ হাতে আসার আগেই ভারতবর্ষকে এস ৫০০ বিক্রি করতে প্রস্তুত রাশিয়া। কতোটা ভয়ঙ্কর এস ৫০০?

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে এই বছরের শেষের দিকে এস ৪০০ এর মতো এয়ার ডিফেন্স আসছে। যা পাওয়ার পর ভারতবর্ষের আকাশসীমা হয়ে উঠবে অপরাজেয়। সত্যি কথা বলতে কি রাশিয়ার এই এস সিরিজের ডিফেন্স সিস্টেম নিয়ে সারা কিছুটা হলেও হতচকিত কারন এর মতো বিধ্বংসী এবং ক্ষমতাশালী এয়ার ডিফেন্স সিস্টেম এখনও কেউ তৈরি করতে পারনি। তবে এস ৪০০ ভারতের হাতে আসলেও তা কিছুদিন পরে একটু হলেও পুরনো হয়ে যাবে তার প্রধান কারন হল এই যে এস ৫০০ সার্ভিসে আসতে চলেছে। আর এই এস ৫০০ এর বিক্রি করার ক্ষেত্রে রাশিয়া তাদের প্রধান বিক্রেতা হিসাবে ভারতবর্ষকে দেখছে।

রাশিয়ার ডেপুট প্রাইম মিনিস্টার Yuri Borisov জানিয়েছেন তারা ভারতকে এস-৫০০ এর প্রথম কাস্টোমার হিসাবে দেখছে। তার উক্তি অনুযায়ী “Potentially, yes (India buying the S-500). I will tell you this: India is the largest exporter of Russian weapons, and we sometimes sell to India what we don’t sell to other countries,” ! যদিও তিনি জানিয়েছেন যে ভারতের সাথে এখনও এবিষয়ে কোনওরকম চুক্তি হয়নি।

তবে জানিয়ে রাখা ভাল যে এস-৫০০ এ্যন্টি স্টেল্থ ক্ষমতার সাথে এ্যন্টি ব্যলিস্টিক মিসাইল ও এ্যন্টি স্যাটেলাইট মিসাইল হিসাবে কাজ করতে সক্ষম। লং রেঞ্জ মিসাইল হিসাবে এটি থিওরেটিকালি ৬০০কিমি দুরে টার্গেট হিট করতে সক্ষম। মিসাইল সিস্টেমটি ২০১৮সালে ৪৮০কিমি দুরে টার্গেট হিট করে পৃথিবীর দীর্ঘতম এ্যন্টি এয়ারক্রাফট হিটের রেকর্ড অর্জন করেছে। অর্থাৎ পৃথিবীর যেকোনো বিধ্বংসী যুদ্ধবিমানকে মুহূর্তের মধ্যে ধ্বংস করে দিতে সক্ষম।

তবে এস-৫০০ ভারতবর্ষের কাছে খুব একটা গুরূত্বপূর্ণ নয়। আর এ্যন্টি স্যাটেলাইট মিসাইল ইতিমধ্যে ভারতবর্ষ নিজেই তৈরি করেছে। এস-৫০০ এর কোনও কিছু যদি ভারতের ভালো লাগে, যেমন ধরুন মিসাইল বা রেডার, সেক্ষেত্রে শুধু সেই জিনিসটা ক্রয় করে ভারত সহজেই পুরো এস-৪০০ সিস্টেমে ইন্টিগ্রেট করা যাবে। পুরো এস-৫০০ সিস্টেম ক্রয় করার দরকার হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *