ডিফেন্স

যুদ্ধবিমান দিতে দেরী করলেই এবার ফাইন দিতে হবে। চাপে ভারতবর্ষের দেশীয় সংস্থা

নিউজ ডেস্কঃ ভারতবর্ষের হাতে কিছু দিনের মধ্যে প্রচুর পরিমাণে দেশীয় প্রযুক্তির তেজাস আসতে চলেছে। বর্তমানে বেশ কিছু তেজাস বায়ুসেনার হাতে আছে ভবিষ্যতে প্রচুর পরিমাণে এই যুদ্ধবিমান হাতে আসবে, তবে তেজাস ১ নয় তেজাসের মার্ক ১ এ হাতে আসতে চলেছে। এবং পরবর্তীকালে তেজাস মার্ক ২ আসবে।

তেজাস মার্ক ১ এ কিছুদিনের মধ্যে সার্ভিসে আসার পেজ মার্ক ১ এ র FOC ভার্সনে এসা রেডার এবং ইলেক্ট্রনিকস ওয়ারফেয়ার পড লাগিয়ে পরীক্ষা করা হবে। ২০২২ এর মার্চ মাসের মধ্যে মার্ক ১ এ র প্রত্থম ফ্লাইট সম্পন্ন হবে। ২০২৩ র মধ্যবর্তী সময়ে Centre for Military Airworthiness and Certification (CEMILAC)এর সার্টিফিকেট পেলে তেজস মার্ক-১এ এর প্রোডাক্সান শুরু হবে।

২০২৪ এ প্রথম দুটি মার্ক ১ এ ডেলিভারি দেবে হ্যাল। ২০২৯ এর মধ্যে সমস্ত তেজাস ডেলিভারি সমপন্ন হবে তবে ২০২৫ এর পর থেকেই বছরে ৮ টি করে তেজাস ডেলিভারি দেওয়া হবে। অর্থাৎ কাজের চাপ যথেষ্ট থাকবে হ্যালের কারন দেরি হলে ফাইন করা হবে। 

মার্ক-১এ তে এসা রেডার, জ্যমার পড আর ডিজিটাল ধ্রুতি রেডার ওয়ার্নিং রিসিভার থাকবে। আধুনিক “পাওয়ার পিসি” বেসড শক্তিশালী মিশন কম্পিউটার ও ইন্টিগ্রেট করার সাথে নতুন সফ্টওয়্যার আপডেট থাকবে।

এতে অস্ত্র লং রেঞ্জ বিভিআর এবং ব্রাহ্মোস মিনি ক্রুজ মিসাইল ইন্টিগ্রেট করা হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *