ডিফেন্স

চীনের সাবমেরিন গুলিকে নজর রাখতে আমেরিকার অত্যাধুনিক বিমান। অভিনব এক টেকনোলোজি দেওয়া হল ভারতের বিমান গুলিকে

নিউজ ডেস্কঃ ২০৩০ এর মধ্যে ভারতবর্ষের নৌবাহিনী অন্য মাত্রা পাবে। বিরাটভাবে বাড়ানো হচ্ছে ভারতবর্ষের নেভাল ফ্লিটকে। সাবমেরিন থেকে শুরু করে যুদ্ধজাহাজ। প্রচুর পরিমাণে নৌবাহিনীর সরঞ্জাম আসছে। চীন, পাকিস্তানের মতো দেশের বিরুদ্ধে লড়তে কোনোরকম খামতি রাখা হবেনা। আর সেই কারনে চীনের সাবমেরিন ফ্লিটের উপর নজর রাখতে পৃথিবীর সেরা অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার যুদ্ধবিমান ক্রয় করা হচ্ছে আমেরিকার থেকে। 

ভারতবর্ষের নৌবাহিনীর হাতে ইতিমধ্যে এই অ্যান্টি সাবমেরিন এসেছে, সম্প্রতি ১০ ম পি ০৮ আই নেপচুন হাতে পেয়েছে ভারতবর্ষরে নৌবাহিনী। এই বিমানটি পৃথিবীর সেরা অ্যান্টি সাবমেরিন যুদ্ধবিমান যা আমেরিকার থেকে প্রথম ক্রয় করেছে ভারতবর্ষ। এই সাবমেরিন গুলি বিশেষভাবে নজর রাখবে চীনের সাবমেরিন ফ্লিটের উপর। এছাড়াও এই বিমানগুলি হারপুন মিসাইল বহন করতে সক্ষম।

ভারতবর্ষের হাতে বর্তমানে ১০ টি এই বিমান আছে সম্প্রতি আরও ২ টি আসতে চলেছে এবং ৬ টি অর্ডার করা হবে যার অর্থ ইতিমধ্যে দেওয়া হয়েগেছে। 

ভারতবর্ষের হাতে আসা এই বিমান গুলিকে আলাদাভাবে আপগ্রেড করা হয়েছে যা আমেরিকার বিমান গুলিতে নেই। CAE AN/ASQ-508A magnetic anomaly detection (MAD), ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের Data Link II, ভারতীয় কোম্পানি এ্যভান্টালের স্যটেলাইট মোবাইল কমিউনিকেশান সিস্টেম যা কথোপকথন গোপন রাখার সিস্টেম এটি তৈরি করেছে Electronics Corporation of India (ECIL)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *