ডিফেন্স

ইসরায়েলের টেকনোলোজি ইন্সটল করা হচ্ছে চীন এবং পাকিস্তানের ভীত নড়াতে। কি সিস্টেম লাগান হচ্ছে জানেন?

নিউজ ডেস্কঃ মিগ। পৃথিবীর ইতিহাসে অন্যতম ভয়ঙ্কর যুদ্ধবিমানের তালিকায় শ্রেষ্ঠ হবে। মিসাইল জ্যমার ও এ্যডাভান্সড এ্যভিয়ন্সিসের সাথে মিগ-২৯ এয়ার টু এয়ার, এয়ার টু গ্রাউন্ড ও এ্যন্টি শিপ মিশনে বেশ পারদর্শী। সম্প্রতি এই যুদ্ধবিমানকে আর আগের মত এয়ার সুপেরিয়রিটি ফাইটার বলা যাবেনা। কারন এটি এখন মাল্টিরোল ফাইটার হিসাবেই পরিচিত।

D-29 DRFM এর মতো অত্যন্ত ভালো জ্যমার সিস্টেম রয়েছে। এটি মিগ-২৯ইউপিজিকে(ভারতের মিগ) প্রতিদ্বন্দ্বী এফ-১৬ ব্লক ৫২ এর সাথে তুলনায় বেশ অনেকটাই এগিয়ে রাখবে।

D-29 DRFM এর ক্ষমতা ইউরোপের ইউরোফাইটারের EF-2000 এর সাথে তুলনা করা যেতেই পারে।

এতে নতুন নেভিগেশান সিস্টেম লাগানো হয়েছে। ভারতের সমস্ত মিগ-২৯ইউপিজি আপগ্রেডের কাজ সম্প্রতি শেষ হয়েছে। শেষ দুটির কাজ চলছে। মিগ-২৯ইউপিজি এর আপগ্রেড এর কাজ এখনও চলবে। কারন এতে এখন যোগ করা হবে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র বিভিআর, OLS এবং লেজার ডেজিগনেটর পড। এরমধ্যে ডিআরডিও সিরিজের HSLD যোগ করা হয়েছে।

২১টি মিগ-২৯ইউপিজি ক্রয় করলেও অনেকেই তা নিয়ে বেশ সমালোচনা করেছে। তবে এটি আপগ্রেডের আগের থেকে অনেক বেশি ভয়ংকর রুপ নিয়েছে।

২১টি মিগ-২৯ইউপিজি অত্যন্ত কম দামে পেয়েছে ভারতীয় বায়ুসেনা। আগামি দিনে এতে ZhukME Pulse Doppler Radar কে পরিবর্তন করে Zhuk-AE AESA Radar রেডার যোগ করা হবে। যা একে আরও আক্রমণাত্মক করবে। এই যুদ্ধবিমানকে আগের পুরনো মিগ বলা যাবেনা। বর্তমানে এটি একটি অত্যাধুনিক মাল্টিরোল ফাইটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *