ডিফেন্স

পাকিস্তানের পাইলটরা ফ্রিগেট আর মিসাইল বোট কি জিনিষ চেনে না। প্রান হারিয়েছিল প্রচুর মানুষ। কেন প্রান গেছিল তাদের জানেন?

নিউজ ডেস্কঃ পাকিস্তানের সেনাবাহিনী যে কতোটা শিক্ষিত এবং প্রশিক্ষণপ্রাপ্ত তা আর বলার অপেক্ষা রাখেনা। তাদের একাধিক কাহিনী আজও ইতিহাসের পাতায় লেখা আছে। বিশেষ করে তাদের এমন কিছু কার্যকলাপ আছে যা পৃথিবীর সামরিক ইতিহাসে ভোলার নয়।

ভারত-পাক ১৯৭১ এর যুদ্ধের কথা সকলেরই কমবেশি জানা। ১৯৭১ সাল যখন পাকিস্তানি সেনা বাহিনীর একটি এফ ৮৬ যুদ্ধবিমান তাদের নিজেদের নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ পি এন এস জুলফিকার কে ডুবিয়ে দিয়েছিল ভুল করে। অন্ততপক্ষে ৪২ জন নৌ সেনা মারা গিয়েছিল।

পি এন এস জুলফিকার ছিল একটি সেকেন্ড হান্ড ব্রিটিশ রিভার ক্লাস ফ্রিগেট।  ১৯৭১ সালে ভারতীয় অসসা ক্লাস মিসাইল বোট ভেবে ট্রাইডেন্ট অপারেশনে পাকিস্তানি বায়ুসেনা ভুল করে মিসাইল দেগে উড়িয়ে দিয়েছিল এই যুদ্ধজাহাজটিকে।

পাকিস্তান নেভি হাই এলার্ট ছিল অপারেশন ট্রাইডেন্ট এর পর।  এর পর করাচির আসে পাশে বেশ কয়েকবার ভুয়ো এলার্ম দেয়া হয় ভারতীয় নেভি দেখা গেছে বলে। এইরকম একটি ফলস এলার্ম আসে PIA এর ফকার ফ্রেন্ডশিপ রিকন এয়ারক্রাফট থেকে পাক উপকূল cape monje কাছে অবস্থান করা একটি পাক ফ্রিগেট কে ভারতীয় নৌ সেনার মিসাইল বোট ভেবে ভুল করে।

পাকিস্তান বিমান বাহিনী ওই সময় পাক নৌ সেনা কে এয়ার সাপোর্ট দিচ্ছিল করাচির কাছে , ইনফো পৌঁছনোর পর তাদের আক্রমণ করতে ক্লিয়ারেন্স দেয়া হয় পাক নৌ সেনার কমান্ডার A W Bhombal কাছ থেকে।

6 ডিসেম্বর সকাল 6 টা 45 মিনিটে দুটি এফ 86 sabre জেট আকাশে ওড়ে । Julfiqar কে তাদের নিজেদের ফ্রিগেট চিহ্নিত করার আগেই অত্যুৎসাহি পাক বৈমানিক রা 900 রাউন্ড 50 কালিবার মেশিনগান জাহাজের উপর চালিয়ে দেয় , প্রচুর অফিসার সৈনিক ওখানেই মারা যায় আর বহু আহত হয়, কোনরকম ভাবে বাকি নাবিক রা অবশেষে বৈমানিক দের বোঝতে পারে তারা পাক নৌ সেনা।

পুরো ঘটনা ভারতের নৌ সেনার রেডিও তে ধরা পড়ে এর থেকে নৌ সেনা কিছু ব্যাপার বুঝতে পারে,

1 পাকিস্তান জাহাজ নোঙর করে দাঁড়িয়েছিল তাও এই হামলা হয়, পাক বিমানগুলো ফ্রিগেট আর মিসাইল বোট কি জিনিষ চেনে না।

2 এটা এও দেখায় পাকিরা কি পরিমাণ আতঙ্কিত ছিল ossa ক্লাস মিসাইল বোট থেকে।

এর পর ভারতের মিসাইল বোট গুলো দ্বিতীয় বার করাচি তে হানা দেয় অপারেশন পাইথন অবশ্য পাকিরা এবারও ডিটেক্ট করতে পারেনি মিসাইল বোট গুলি ।এই আক্রমণ পাকিস্তান নৌ সেনা এত আতঙ্কিত করে তারা তাদের সব ভেসেল বন্দরেথেকে সরিয়ে নেয় সমুদ্র দিকে  এইবার যখন পাকিরা বালাকট হামলার পর একটি ভারতীয় মি 17 V 5 ভারতের মিসাইল দিয়ে ভুল করে ধ্বংস করার কথা বলবে ওদের মুখে এইটা ছুড়ে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *