ডিফেন্স

চীনের সাবমেরিন গুলিকে উচিৎ শিক্ষা দিতে এ্যন্টি সাবমেরিন যুদ্ধের জন্য তৈরি হচ্ছে ভারতবর্ষ

নিউজ ডেস্কঃ  ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি একের পর এক জিনিস যে সাফল্য পাচ্ছে তা আর বলার অপেক্ষা রাখেনা। তাই দেশীয় প্রযুক্তির উপর ভর করে দেশের মাটিতেই তৈরি হচ্ছে অত্যাধুনিক টেকনোলোজির সব অস্ত্র।

কোচিন শিপয়ার্ড লিমিটেড এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ার শ্যলোওয়াটার ক্রাফ্ট এর প্রথম শিপের জন্য স্টিল কাটিং প্রক্রিয়া শুরু করেছে ইতিমধ্যে। Ship No. BY 523 প্রথম শিপ যা তৈরি শুর হলো। ইন্ডিয়ান আর্মি কোচিন শিপয়ার্ড ও কোলকাতার গার্ডেনরীচ শিপয়ার্ডকে ৮টি করে ১৬টি এমন এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ার তৈরি করার অর্ডার দিয়েছে। এবং প্রতিটি শিপয়ার্ডের জন্য ৬,৩১২কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এরপরেও আরও ৮টি অর্ডার দেওয়া হতে পারে বলে মনে করছে সামরিক বিশেষজ্ঞরা। বেশ কিছু বছর ধরে পি-০৮আই নেপচুন, রমিও হেলি, কামোর্টা ক্লাস কর্ভেট, এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ার শ্যলোওয়াটারক্রাফট, ৬+৬টি কনভেনশেনাল সাবমেরিন, বরুনাস্ত্র টর্পেডো, সায়না টর্পেডো, স্মার্ট লং রেঞ্জ টর্পেডো মিসাইল সিস্টেম, ১২৩টি এ্যন্টি সাবমেরিন ওয়ারফেয়ার হেলির টেন্ডারের মত পদক্ষেপ সামনে আসছে। পাশাপাশি নিউক্লিয়ার সাবমেরিনের মত বড় প্রোজেক্ট রয়েছে। শুধু তাই নয় ভারতের সমস্ত ফ্রন্টলাইন শিপে এ্যন্টি সাবমেরিন ক্ষমতা যোগ করা হতে চলেছে। সব মিলিয়ে চীনের সাবমেরিনের ক্ষমতার ওপর বড় ধরনের সুবিধা পেতে চাইছে ভারতের নৌসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *