সত্যমেভ জয়তে। সত্যি কি সত্যের জয় হল?

ফিল্ম ডেস্কঃ ৭৩ তম স্বাধীনতা দিবস। কি পেলাম? কি হারালাম? ভেবে দেখেছেন? ভেবে দেখেছেন যে এই স্বাধীনতার পর আমরা কেমন আছি? আমরা আদৌ সত্যি স্বাধীন তো? এরকম হাজার প্রশ্ন ঘোরে আমাদের মাথায়।

আজও আমাদের দেশে ধর্ম নিয়ে ভোট ভাগ হয়। আজও জাতির নামে, ধর্মের নামে, বর্ণের নামে মানুষের মধ্যে ভোট ভাগ করার পাশাপাশি নিজেদের মধ্যে ঝামেলা বাধিয়ে তাঁর ফায়দা লোটার চেষ্টা করে একাধিক রাজনৈতিক নেতারা।

সত্যমেভ জয়তে। সত্যি কি সর্বদা সত্যের জয় হয়? রাজনৈতিক নেতাদের দাপটে আজও একাধিক অসুবিধার মুখে পরতে হয়। বহু জায়গায় বহু ক্ষেত্রে। স্বাধীনতার সাতটা দশক কেটে গেছে। আজও মানুষকে মরতে হয় রাজনৈতিক অস্থিরতার জন্য। খুন করা হয়। ধর্মের জন্য মানুষকে উত্তপ্ত করে কাজে লাগানো হয়।

এইসব বিষয় নিয়ে নতুন বাংলা ছবি সত্যমেভ জয়তে। যেখানে ছবির পরিচালক নিজেই বলেছেন “যে এটা একটা ডকুমেন্টেশান”। জীবনের চির সত্য গুলো কেঁদে বের করে দিলে হয়না, ওইগুলোকে আমদের প্রতিনিয়ত ফিল করতে হবে, তবে আমরা যদি আগে গিয়ে সুন্দর ভারতবর্ষ নিয়ে ভাবতে পারি”। তবে এই ছবিতে কি সত্যের জয় হল? ছবি দেখতে গিয়ে বর্ষীয়ান অভিনেত্রী মমতা শঙ্কর জানিয়েছেন যে ” ছবি দেখতে গিয়ে কেমন যেন একটা ক্লসমোফভিক লাগছিল, কোথায় যেন কিছু একটা আটকে গেছিল”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *