৭১ বছরে প্রথম, ঐতিহাসিক জয় বিরাট বাহিনীর

স্পোর্টস ডেস্কঃ অস্ত্রেলিয়ায় মাটিতে নতুন নজির গড়ল ভারত। এর আগে অস্ট্রেলিয়ার মাটিতে কোনও ভারতীয় দল টেস্ট সিরিজ জয় করতে পারেনি। এবার সেই স্বপ্ন পুরন হল টিম ইন্ডিয়ার।

১৯৭১ সালে প্রথমে ওয়েস্ট ইন্ডিস পরে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয় করে নজির গরেছিলেন অজিদ ওয়াদেকার। আর এবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করে নয়া নজির টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। অজিদের বিরুদ্ধে ভারত টেস্ট সিরিজে জয় পেল ২-১ ব্যবধানে। সিডনি টেস্টই ছিল অস্ট্রেলিয়ার কাছে সমতা ফেরানোর ম্যাচ। কিন্তু সিডনিতে অস্ট্রেলিয়াকে সেভাবে ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি মেন ইন ব্লুরা।

প্রথমদিন থেকেই চালকের আসনে ছিল বিরাট বাহিনী। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারত ৭ উইকেটে ৬২২ রান সংগ্রহ করে ইনিংস সমাপ্তি ঘোষণা করে দেন কোহলি। এরপর কুলদ্বিপ যাদব, শামি, জাদেজার দুরন্ত বোলিং এর সামনে অসহায় ভাবে আত্মসমর্পণ করে অজি ব্যাটসম্যানরা। একমাত্র লড়াই করেন হ্যারিস। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয়ে যায় ৩০০ রানে।

ফলোয়ান করতে নেমে চতুর্থ দিনের শেষে কোনও উইকেট না হারিয়ে অস্ট্রেলিয়া সংগ্রহ করে ৬ রান। এরপর আলোর অভাবের পাশাপাশি বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়।

সোমবার শেষ পর্যন্ত বৃষ্টি বাচিয়ে দিল অস্ট্রেলিয়াকে। বৃষ্টির জন্য পঞ্চম দিনে একটি বলও গড়ালও না সিডনি মাঠে। মধ্যাহ্ন ভোজনের পর খেলা বন্ধ করে দেন দুই আম্পেয়ার। বৃষ্টি সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার হার বাঁচালেও টেস্ট সিরিজ দখলে নিল টিম ইন্ডিয়া। সিডনি টেস্টে সেরার পুরস্কার পাওয়ার পাশাপাশি সিরিজের সেরার পুরস্কার পেলেন চেতেশ্বর পূজারা। টেস্ট সিরিজ জয়ের পর এবার ভারত অধিনায়কের লক্ষ্য ১ দিনের সিরিজ জয় করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *