লাইফস্টাইল

ওজন বাড়াতে কলা, আলু, পনির ছাড়াও যে জিনিস গুলি খাবেন

নিউজ ডেস্কঃ অনেকের ওজন খুব কম থাকে। তাই তাদের মোটা হওয়াটা জরুরী একটি বিষয়। অনেকে মনে করে যে মোটা হওয়াটা কোনো ব্যাপারই না।কিন্তু যারা খুবই তাদের কাছে এই মোটা হওয়াটা খুবই বড়ো ব্যাপার। কারন অনেকের ওজন বৃদ্ধি পায় যার ফলে তারা মোটাও হতে পারে। তাদের কাছে এই মোটা না হতে পারাটা দুঃখের কারন হয়ে দাঁড়ায়। তাই আর দুঃখ না করে আপনাদের খাদ্যতালিকায় যুক্ত করুন কিছু খাবার যা আপনার ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে। তাহলে জেনে নেওয়া যাক যে কি কি খাবারযুক্ত করতে হবে আপনাদের খাদ্য তালিকায়।

১. ওজন বৃদ্ধি করতে পিনাট বাটারে বিকল্প খুঁজে পাওয়া যায় না। কারন এর মধ্যে থাকে নানা ধরনের উপাদান যেমন-  প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট, ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন বি ও ভিটামিন ই ইত্যাদি। তাই রোজ পিনাট বাটার খান।

২. দুধও খাওয়া আমাদের শরীরে পক্ষে ভীষণ উপকারি। তাই রোজ আপনাদের খাদ্য তালিকায় এক গ্লাস দুধ রাখা দরকার।তবে একটি বিষয় খেয়াল রাখবেন যাতে দুধ যেন ফ্যাট ছাড়া না হয়।

৩. কিছু কিছু ফল আছে যেগুলি প্রাকৃতিক চিনিযুক্ত যেমন- আম ও আনারসের ইত্যাদি।তাই এই সব ফল খান প্রতিদিন।

৪. ময়দাতে থাকে ফাইবার এবং  কিছু মিনারেল যা  ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।তাই সকাল বেলায় ময়দার তৈরি রুটি খান।

৫. মাখন থাকে উচ্চ ক্যালোরি যা ওজন বৃদ্ধি করতে সহায়ক।তাই মাখন খান।তবে  অতিরিক্ত পরিমানে মাখন খাবেন না সেটি আবার  স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

৬. নিয়মিত ঘিতে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন-  চর্বি, ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি অক্সিডেন্ট ইত্যাদি যা ওজন বৃদ্ধি করতে সহায়ক।তাই ঘি খান।

৭. বাদামে উপস্থিত চর্বিজাতীয় উপাদান এবং বিভিন্ন ধরনের পুষ্টিগুণ যা ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।তাই রোজ বাদাম খান।

৮. আলু থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।এটি ওজন বৃদ্ধি করতে সহায়ক উপাদান।

৯. কলাও ওজন বৃদ্ধি করতে পারে।কারন এর মধ্যে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- পটাসিয়াম, কার্বোহাইড্রেট ও নানা রকম প্রয়োজনীয় পুষ্টির ইত্যাদি।

১০. পনিরে থাকে প্রচুর পরিমাণে ফ্যাটজাতীয় উপাদান। এটি ওজন বৃদ্ধি করতে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *