লাইফস্টাইল

হূদরোগের জন্য দারুন কাজ করে। লালশাকের অসাধারন ৭ টি কার্যকারিতা

নিউজ ডেস্ক: বাজারে লালশাক খুব সহজে পাওয়া যায়। এটি খেতে দেখতে যেমন আকর্ষণীয় লাল বর্ণের এবং খেতেও ততটাই সুস্বাদু। লাল শাক দিয়ে ভাত মাকে ভাতের রং লাল হয়ে যায়। যার জন্য বাচ্চাদেরও  এটি খুব প্রিয় একটি খাবার। 

তবে শুধুমাত্র রং বা স্বাদের জন্য নয়, লালশাকে রয়েছে অজানা কিছু গুণাবলী।

চলুন জেনে নেওয়া যাক লালশাকের সে আশ্চর্য কিছু ক্ষমতা:-

1.ডায়াবেটিস নিয়ন্ত্রণ- লাল শাকে ক্যালরি এর মাত্রা খুব কম থাকে। যার জন্য এই শাক ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। লাল শাক খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। 

2.হূদরোগ কম হওয়ার সম্ভাবনা- লাল শাক খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। লালশাক রক্তে খারাপ কোলেস্টেরল কমিয়ে হৃদরোগের সম্ভাবনা কম করে দেয়। 

3. ক্যান্সার প্রতিরোধে সক্ষম- লাল শাকে শাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। অ্যান্টি-অক্সিডেন্ট মানবদেহে প্রবেশ করে ক্যান্সার প্রতিরোধ করে। 

4. দ্রুত ওজন হ্রাস করে- লাল শাকে ক্যালরি ও ফ্যাট খুব সামান্য পরিমাণে থাকায় লাল শাক খেলে মানব দেহের ওজন বৃদ্ধি ঘটে না। তাই প্রতিনিয়ত লাল শাক খেলে ওজন বৃদ্ধি না ঘটে ওজন হ্রাস পেতে থাকে। 

5.কোষ্ঠকাঠিন্য দূরীকরণ- লাল শাকে থাকে প্রচুর পরিমাণে ফাইবার জাতীয় উপাদান। এই ফাইবার জাতীয় উপাদান এর ফলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করা যায়। 

6.স্ট্রোকের ঝুঁকি কম হয়- লাল শাকে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন যা স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

7.দৃষ্টিশক্তি বৃদ্ধি- লাল শাকে প্রচুর পরিমাণে ভিটামিন’ এ’ থাকে। এই ভিটামিন’ এ’ ফলে আমাদের দৃষ্টিশক্তি দীর্ঘায়ু ও দৃষ্টিশক্তি আরো সুন্দর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *