অফবিট

রাবনের মৃত্যুর জন্য তাঁর বোন সূর্পনাখাকে কেন দায়ী করা হয়?

নিউজ ডেস্কঃ আমরা সবাই জানি যে রামের হাতে রাবনের মৃত্যু হয়েছিল।কিন্তু আপনারা কি জানেন যে এটি সম্পূর্ণ ঠিক নয়।কারনের রাবনের মৃত্যুর নয় দায়ী ছিল তার নিজের বোন।হ্যাঁ ঠিকই শুনছেন  সূর্পনখার প্রতিশোধের কারনেই মৃত্যু হয়েছিল রাবনের।কিন্তু কেন সূর্পনখা তার নিজের ভাইয়ের মৃত্যু কারন হয়েছিলেন? 

পৌরাণিক কাহিনী অনুসারে, সূর্পনখা বিয়ে করেছিলেন তার নিজের পছন্দের একটি ব্যক্তির সাথে। সেই ব্যক্তির নাম ছিল বিদ্যুৎজিহ্বা।এই বিদ্যুৎজিহ্বা ছিলেন রাজা কালকেয়’র  সেনাপতি। যখন রাবন এবং কালকেয়র মধ্যে যুদ্ধ হয় তখন সেই যুদ্ধে উপস্থিত ছিল বিদ্যুৎজিহ্বাও।

বিদ্যুৎজিহ্বা এবং রাবনের মধ্যেও যুদ্ধ হতেই রাবনের হাতে নিহত হন বিদ্যুৎজিহ্বা। এতে রাবন তার বোন সূর্পনখার জীবনে দূর্ভাগ্য ডেকে এনেছিল। সূর্পনখা তার স্বামীর মৃত্যুর পর তাঁর গোটা জীবন লঙ্কা  এবং দক্ষিণ ভারতের বিভিন্ন জঙ্গলে কাটিয়েছেন। এছাড়াও তার নিজের আত্মীয় খর এবং দূষণের সঙ্গেও কয়েকদিন কাটিয়েছেন।

তাঁর স্বামীকে হত্যা করার জন্যে সূর্পনখা তাঁর নিজের ভাই রাবণের থেকে প্রতিশোধ নিতে গিয়েছিলেন।তবে তিনি তার ভাই রাবণের ক্ষমতা সম্পর্কে জানতে।এবং তিনি জানতেন যে সে  রাবনের উপর সরাসরি প্রতিশোধ নিতে পারবেন না তাই তিনি যখন শ্রীরামচন্দ্রের পরাক্রম সম্পর্কে জানতে পারেন তখনই তাঁর মধ্যে আরও একবার জ্বলে ওঠে সেই প্রতিশোধের আগুন। আর তখন সূর্পনখা তার প্রতিশোধ নেওয়ার জন্য রাম এবং রাবণের মধ্যে শত্রুতা তৈরি করেন।যারফলে সীতাকে অপহরণ করে নিয়ে যায় রাবণ।আর তারপরই শুরু হয় রাম রাবনের যুদ্ধ যাতে রামের হাতে রাবন মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *