সবথেকে রাগী মানুষ কোন দেশের মানুষদের বলা হয় জানেন?

নিউজ ডেস্ক- বেশিরভাগ লোক দুর্নীতি, ঠকবাজি, এবং আইন বিরোধী কাজের সঙ্গে জড়িত হওয়ায় তারা বেশি দিন বেঁচে থাকতে পারে না। পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র হল মালি। মালির রাজধানী ও বৃহত্তম নগর হলো বামাকো। এই দেশের সরকারি ভাষা মালিয়ান ফরাসি। দেশটির মোট আয়তন ১২,৪০,১৯২ বর্গ কিমি। এই দেশে সরকারি নাম মালি প্রজাতন্ত্র।

মালি দেশের কিছু অজানা তথ্য হলো-

1. মালি দেশে একসময় পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি বসবাস করতেন। যার নাম হল মানসা মুসা। 1280-1337 পর্যন্ত তিনি ছিলেন মালির রাজা। তার কাছে ছিল অবাধ পয়সার ভান্ডার। যা আজকের দিনের পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি দের থেকে ও বেশি। একসময় মালি দেশের রাজার সাম্রাজ্যও সমগ্র আফ্রিকাজুড়ে ছিল। 

2. একসময় মালি দেশে প্রচুর পরিমাণে সোনা উৎপাদন হলেও বর্তমানে দারিদ্রতা এই দেশের প্রধান সমস্যা। এখানে বেশিরভাগ মানুষই বর্তমানে বেকার এবং তাদের অনেকের কাছে খাবার খাওয়ার পয়সা  পর্যন্ত নেই। 

3. এই দেশের মানুষ খুবই রাগী স্বভাবের হয়। তারা নিজেদের মধ্যেই বিভিন্ন বিষয় নিয়ে সর্বদা দ্বন্দ্ব করতে থাকে। কখনো ধর্ম নিয়ে বা কখনো যাতে নিয়ে তাদের মধ্যে সব সময় ঝগড়া চলতেই থাকে। 

4. এই দেশের মানুষেরা খুব অল্প দিন বেঁচে থাকে। এখানকার মানুষের চিন্তা ধারার মধ্যে আধুনিকতার ছোঁয়া প্রবেশ করেনি। এমনকি এই দেশের শিক্ষিতের হার ও অনেক কম। বেশিরভাগ লোক দুর্নীতি, ঠকবাজি, এবং আইন বিরোধী কাজের সঙ্গে জড়িত হওয়ায় তারা বেশি দিন বেঁচে থাকতে পারে না। 

5. আফ্রিকার অন্য সকল দেশগুলোর মতো এই দেশের মহিলাদের ও কোন প্রকার স্বাধীনতা নেই। কখনো কখনো এই সকল মহিলাদের খাবারই ঠিকমতো জোটে না। তাদের সব থেকে বেশি অসুবিধা হয় যখন তারা প্রেগনেন্ট থাকে এবং তাদের ওষুধ ওর চিকিৎসার জন্য কোন সুবিধা মেলেনা। 

6. মালি একটি ইসলামিক দেশ। এই দেশের বেশিরভাগ মানুষ ইসলাম ধর্ম পালন করে । এখানকার 91 শতাংশ মানুষ মুসলিম ও মাত্র এক শতাংশ মানুষ খ্রিস্টান ধর্মে বিশ্বাসী।

7. মালি দেশের মানুষেরা সাধারণত একটু আলসে প্রকৃতির হয়। মালি একটি দরিদ্র দেশ হওয়ায় বিশ্বের অন্য সকল ধনী দেশ থেকে এই দেশকে আর্থিক সাহায্য প্রদান করা হয়। যার জন্য দিন দিন এই দেশের মানুষেরা আরো বেশি অলস হয়ে যাচ্ছে। 

8. এই দেশের মানুষের চিন্তাধারা অনেক আলাদা। এখানকার মানুষেরা ভীষণভাবে ভাগ্যে বিশ্বাসী হয়ে থাকে। তারা মনে করে ভাগ্যে যা আছে তাই অবশ্যই হবে। আর ভাগ্যে যা লেখা নেই তা কখনোই সম্ভব নয়। 

9. মালি দেশের পরিবহন ব্যবস্থা খুবই খারাপ। এখানকার বেশিরভাগ রাস্তা হয় ভাঙাচোরা নয়তো পিচ ছাড়া এবং অনেক রাস্তায় রেড লাইট থাকেনা। এই দেশের সবথেকে বেশি ভ্যান চলাচল করে। কোথাও যেতে গেলে  ভ্যানে করে যেতে হয়। 

10. মালি দেশে প্রায় 49% মানুষের কাছে এখনো বিদ্যুৎ পৌঁছয়নি। এর থেকে বোঝা যায় মালি দেশের দুরবস্থা মালি দেশ কতটা।

Leave a Reply

Your email address will not be published.