মহাকাশযানের মধ্যে খাদ্য হিসেবে ভারতীয় খাবারকেই বেশি পছন্দ করেন। কিন্তু কেন! 

নিউজ ডেস্ক – মহাকাশ মানে এক বিরাট মহাশূন্য। যে শূন্যের না আছে কোন শুরু আর না আছে কোন শেষ। এক বিরাট মহাশূন্য যেখানে পাড়ি দেয় মহাকাশচারীরা। যে মহাশূন্যের আবহাওয়া এমনই থাকে যে নিজের পায়ে দাঁড়ানোর ক্ষমতা থাকেনা মহাকাশচারীদের।  সেখানে খাবার খাওয়া হোক কিংবা  অন্যান্য কাজ করা সবটাতেই সমস্যার সম্মুখীন হতে হয়।  তবে বহু মহাকাশচারীদের কথায় তারা মহাকাশযানের মধ্যে খাদ্য হিসেবে ভারতীয় খাবারকেই বেশি পছন্দ করেন। কিন্তু কেন!  

কেনর উত্তর দিতে গিয়ে নাসার ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক তথা গবেষক অনিল মেনন জানিয়েছেন, মহাকাশে গিয়ে ভারতীয় খাবার খেতে বেশি পছন্দ করে নাসার মহাকাশচারীরা।  কারণ মহাকাশে যাওয়ার পর নাক বন্ধ হয়ে যায় এবং খাবারে কোনো স্বাদ পাওয়া যায় না। সেই ক্ষেত্রে ভারতীয় খাবার অধিক মশলা দিয়ে তৈরি হওয়ার কারণে  সেটি খেতে কিছুটা স্বাদ পাওয়া যায়।  সুতরাং সেই ক্ষেত্রে নাসা নয় এমন বহু মহাকাশচারীরা রয়েছে যারা ভারতীয় খাবারকেই বেছে নেন।  

উল্লেখ্য,  অনিল মেনন হচ্ছেন ২০১৪ সালের নাসার ফ্লাইট সার্জেন।  যদিও এর আগে সয়ুজ ৩৯, সয়ুজ ৪৩ ডেপুটি ক্রিউ সার্জেন ছিলেন তিনি। এমনকি সয়ুজ ৫২ মহাকাশযানে সার্জন হিসেবেও কাজ করেছেন তিনি। বর্তমানে চাঁদে পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন অনিল।  ইতিমধ্যেই নাসার মহাকাশ ফাড়ি’ হিসেবে বর্তমানে দু’বছর প্রশিক্ষণ পর্বে রয়েছেন আগামী নতুন বছর অর্থাৎ জানুয়ারি মাসে তার রিপোর্ট দেওয়ার কথা রয়েছে।  অনুমান করা যাচ্ছে খুব শীঘ্রই চাঁদের মাটিতে পা রাখতে চলেছে অনিল মেনন।

Leave a Reply

Your email address will not be published.