ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। রাজমার অসাধারন ৫ টি কাজ

নিউজ ডেস্কঃ রাজমা। রাজমা-চাল। অনেকের প্রিয় খাওয়ার গুলির মধ্যে একটি। আর এই খাওয়ারের স্বাদের পাশাপাশি উপকারও রয়েছে। ডায়াবেটিস এবং হার্টের রুগীদের জন্য বিশেষ উপকারি।

1)হজমে সহায়কঃ রাজমা দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ যা হজমের সহায়ক।আর এই ফাইবার আমাদের শরীরের পাচনতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে এবং অন্ত্রেরও সমস্যা কমায় সাহায্য করে।

২)ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করেঃ রাজমা ক্যান্সারের ঝুঁকি কমাতে বিশেষভাবে সহায়তা করে।কারন রাজমায় উপস্থিত  প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ এবং ভিটামিন কে। যা শরীরে ক্যানসার হওয়ার ঝুঁকি কমাতে  সাহায্য করে।

3) ডায়াবেটিকদের জন্য উপকারী: রাজমায় উপস্থিত কার্বোহাইড্রেট যা শরীরের পক্ষে একেবারেই ক্ষতিকারক নয়। আর এই কার্বোহাইড্রেট আমাদের শরীরে হজমে বিলম্ব ঘটায় যার ফলে রক্ত​​প্রবাহে অল্প পরিমাণে শর্করাও নির্গত হয়।তাই রাজমা কম গ্লাইসেমিক ইনডেক্স (২9) সম্পন্ন হওয়ার জন্যে এটি  ডায়াবেটিসের জন্য একটি আদর্শ খাদ্য।তাই ডায়াবেটিস রোগীদের পক্ষে রাজমা খাওয়া খুবই উপকারি।

4). অপরিহার্য খনিজ পদার্থ সমৃদ্ধ: রাজমায় রয়েছে এমনকিছু  আয়রন, ফসফরাস যা রক্ত তৈরি করতে সাহায্য করে এবং হাড় ও দাঁত মজবুত রাখতেও সাহায্য করে।এছাড়াও রাজমায় উপস্থিত ভিটামিন কে যা স্নায়ুতন্ত্রের রক্ষাও করতে সহায়ক।

5) কোলেস্টেরল কমানো সহায়তা করে: রাজমায় দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ।আর এই দ্রবণীয় ফাইবার হজম করাতে সাহায্য করে সেটা অনেকেরই জানা তবে এটা কি জানা আছে যে এটি কোলেস্টেরল কমাতেও সাহায্য করে?হ্যাঁ রাজমায় উপস্থিত দ্রবণীয় ফাইবার  এলডিএল কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। 6. ওজন হ্রাস করে: রাজমা ওজন নিয়ন্ত্রণে রাখতে কার্যকর ভূমিকা পালন করে।কারন রাজমাতে রয়েছে উচ্চমানের প্রোটিন এবং প্রচুর পরিমানে ফাইবার।এর জন্যে এটি খেলে পেট ভরা থাকে অনেকক্ষণ।তাই এই খাবার খেলে বারে বারে খাওয়ার প্রবণতা কমে যায়।যার ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে ।

Leave a Reply

Your email address will not be published.