ঘরোয়া উপায়ে কিভাবে করবেন সাদা দাঁত?

আমাদের মুখের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে দাঁতের উপর। মেকআপ যতই সুন্দর হোক না কেন দাঁত যদি হয় হলদে তবে তা আমাদের বেশ বিব্রতকর অবস্থায় ফেলে। অতিরিক্ত ধূমপান, চা বা কফি পান প্রভৃতি কারণে দাঁত হয়ে যেতে পারে হলদে। অনেক সময় দেখা যায় কালচে দাগ ও ।মনে হীনমন্যতার সৃষ্টি করে এগুলি। তবে চিন্তার কোন কারন নেই। বাড়িতেই খুব সহজ উপায় পেয়ে যেতে পারেন সাদা দন্তযুগল ।

আসুন জেনে নেওয়া যাক  ঘরোয়া উপায়ে কিভাবে পাওয়া যায় সাদা দাঁত ।

1)নারকেল তেল

নারকেল তেল প্রায় আমাদের সকলেরই ঘরে সবসময় পাওয়া যায়। এই  সহজপ্রাপ্য নারকেল তেল ই কিন্তু আপনাকে দিতে পারে হলুদ দাঁত থেকে মুক্তি ।সামান্য একটু নারকেল তেল ব্রাশে নিয়ে ভালো করে দাঁত মামুন। এরপর জল দিয়ে কুলকুচি করে ধুয়ে ফেলুন মুখ। নিয়মিত কয়েকদিন ব্যবহার করলেই দেখবেন দাঁত হয়ে উঠেছে ঝকঝকে সাদা ।

2)অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার ও সাদা দাঁত পেতে অত্যন্ত সাহায্য করে। অল্প একটু অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে ভালো করে দাঁত মেজে 1মিনিট অপেক্ষা করে কুরুচি করে ধুয়ে ফেলুন।দেখবেন আগের থেকে অনেক বেশি পরিষ্কার হয়েছে দাঁত।

3)লেবুর খোসা

দাঁতে অ্যাপেল সিডার ভিনিগার বা নারিকেল তেল এপ্লাই করতে না চাইলে ব্যবহার করে দেখতে পারেন লেবুর খোসা। লেবুর খোসার ভেতরের অংশ ভালো করে দাঁতে পাঁচ মিনিট ধরে ঘষলে দেখবেন দাতের হলদে দাগ দূর হয়ে গেছে অনেকটা।লেবুর মধ্যে থাকা এসিড দাঁতকে করে তোলে সাদা ।

4)স্ট্রবেরি

ফল খেলে দাঁত সাদা হয় এ কথা কখনো শুনেছেন নাকি?জানলে অবাক হবেন স্ট্রবেরি নিয়মিত খেলে কিন্তু দাঁত হবে ঝকঝকে সাদা! প্রমান দেখতে চাইলে প্রত্যেকদিন অল্প পরিমানে শুরু করুন স্ট্রবেরি খাওয়া।দেখবেন এতে দাঁত হয়ে উঠবে পরিষ্কার ।

5)বেকিং সোডা

রান্না সহ নানা কাজে বেকিং সোডার ব্যবহার হয় নিয়মিত ।এই বেকিং সোডা আবার ঝকঝকে সাদা দাঁত পেতেও সাহায্য করে। বেকিং সোডার সাথে অল্প পরিমাণ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।এরপর ব্রাশে এই পেস্ট লাগিয়ে  ব্রাশ করুন 2 মিনিট ধরে । কিছুক্ষণ অপেক্ষা করে ভালো করে কুলকুচি করে ধুয়ে ফেলুন মুখ তাহলেই পেয়ে যাবেন সাদা দাঁত ।

6)কলার খোসা

কলা খাওয়ার পর কলার খোসা ফেলে দিই আমরা। তবে এই কলার খোসার উপকারিতা নেহাত কম নয় কিন্তু। কলার খোসার ভেতরের অংশ যদি আপনি দাঁতে বেশ কিছুক্ষণ ধরে ঘষেন তাহলে দেখবেন দাঁত হয়ে উঠবে সাদা ।তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই সাধারণভাবে ব্রাশ করে নিতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.