সহজেই ত্বক উজ্জ্বল করতে নারকেল দুধ, বাঁধাকপির ব্যবহার

উজ্জ্বল,নরম ত্বক সকলেরই ভালো লাগে ।তবে নানা কাজের মাঝে বারো মাস উজ্জ্বল ত্বক মেনটেন করা সম্ভব হয় না সকলের। বিশেষত মরশুম পরিবর্তনের সাথে সাথে ত্বকের উজ্জ্বলতাও কমে যায় অনেকটা অথচ এমন সময় হুট করে যদি কোন বিশেষ অকেসান ও পার্টিতে যেতে হয় তখনই হয় বিপদ ।সুন্দর সাজসজ্জা ও মেকআপ করার পরও যদি ত্বক হয় শুষ্ক তাহলে মুখের সৌন্দর্যটাই যেন খোলে না পুরোপুরি ।তবে, চিন্তার কোন কারন নেই। আজ এমন কয়েকটি উপায়ে এর কথা জানাব আপনাদের যা ঝটপট ফিরিয়ে আনতে পারবে ত্বকের ঔজ্জ্বল্য ।

আসুন জেনে নেওয়া যাক নিমেষে উজ্জ্বল ত্বক পাওয়ার উপায়গুলি

1)বাঁধাকপি

আমাদের সবচেয়ে পরিচিত সবজি গুলোর মধ্যে অন্যতম হলো বাঁধাকপি । বাঁধাকপি দিয়ে কেবল যে সুস্বাদু বিভিন্ন পদ রান্না করা যায় তাই নয় বাঁধাকপিতে থাকা ভিটামিন এ, সি, ডি ত্বকের জন্য ও অত্যন্ত উপকারী ।তাড়াতাড়ি উজ্জ্বল ত্বক পেতে চাইলে কিছুটা বাঁধাকপি সেদ্ধ করে সেই জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ।দেখবেন নিমেষেই ত্বকে এসে গেছে জেল্লা ।আর নিয়মিত যদি এটি ব্যবহার করতে থাকেন তবে আপনার ত্বকের উজ্জ্বাল্য ও ফিরে আসবে খুব তাড়াতাড়ি ।

2)দই

দই আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী একথা আমরা সকলেই জানি। বিশেষত যে কোন অনুষ্ঠানের আগে তাড়াতাড়ি যদি মুখের জেল্লা ফিরিয়ে আনতে চান তাহলে দই এর মত ভাল কাজ কম জিনিসই দেয়। দই এ থাকা ল্যাকটিক অ্যাসিড তৎক্ষণাৎ ত্বকে ফিরিয়ে আনে তারুণ্যের আভা ।একটি পাত্রে 3 টেবিল চামচ টকদই ও এক টেবিল চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে লাগিয়ে রাখুন ত্বকে।এটি শুকিয়ে এলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ।ত্বক সাথে সাথে উজ্জ্বল দেখাবে একইসঙ্গে ত্বকের যাবতীয় শুষ্কতাও হবে দূর ।

3)নারকেলের দুধ

ত্বকের শুষ্কতা দূর করতে দূর্দন্ত ভালো কাজ দেয় দুধ। তবে যে কোনো দুধ ব্যবহার করার বদলে ত্বকের শুষ্কতা দূর করতে ব্যবহার করে দেখুন নারকেল দুধ।কিছুক্ষণের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন। প্রথমে কিছুটা নারকেল দুধ দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন মুখ। এরপর একটি পাত্রে নারকেল দুধ ও চন্দন গুঁড়ো মিশিয়ে ত্বকে কুড়ি মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন মুখ। দেখবেন নিমেষেই ত্বকে চলে আসবে জেল্লা কোনরকম ফেসিয়াল ছাড়াই । সেই সঙ্গে এই ফেসপ্যাকটি মুখে ব্যবহার করলে ত্বকের ক্লান্তি ভাব ও নিমেষে উধাও হয়ে যাবে

4)আপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনিগার ত্বকে খুব ভালো পিউরিফায়ার হিসেবে কাজ করে। এটি ত্বকের ভেতর থেকে যাবতীয় দূষিত পদার্থ, তেল, ময়লা প্রভৃতি বের করে এনে ত্বককে করে তোলে সুন্দর ।ইনস্ট্যান্ট গ্লো পেতে একটি পাত্রে 1 চা চামচ গোলাপজল, 1 চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার ভালো করে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন 10 মিনিট ।এরপর হালকা করে ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন ত্বক ।দেখবেন গ্লোয়িং স্কিন নিমেষে হাজির সেই সাথে ব্রণের দাগও দূর করবে এটি ।

Leave a Reply

Your email address will not be published.