সবজি কাটার আগে ঘণ্টাখানেক ঠাণ্ডা জলে কয়েক ফোঁটা লেবুর রসে ডুবিয়ে রাখুন। সংসারের ছোট খাটো কিছু টিপস

নিউজ ডেস্কঃ রান্না ঘরে একাধিক অসুবিধার সম্মুখীন হতে হয়। আলু সেদ্ধ করা থেকে শুরু করে শাকসবজি বিবর্ণ হয়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া। সেগুলিকে ঠিক রাখার জন্য বেশ কিছু নিয়মও আছে।

নারকেল ভাঙার আগে কিছুক্ষণ জলে রেখে তারপর ভাঙুন।দেখবেন সমান দু-টুকরো হয়ে ভেঙেছে।

কুরে নেওয়া নারকেল একটি পাত্রে রেখে সারাদিন কড়া রোদ্দুর খাইয়ে সেটা কাচের পাত্রে রেখে মুখটা ভালোভাবে এঁটে দিন। কমপক্ষে এক মাস তাজা থাকবে।

ঝুনো নারকেল ভাঙা টুকরো নুনের পাত্রে ফেলে দিন। ৪/৫ দিন ভালো থাকবে।

দ্রুত আলু সেদ্ধ করতে হলে  জলে এক চামচ ভিনিগার দেবন। আলু দ্রুত সেদ্ধ হবে জ্বালানী বাঁচবে।আলু ফাটবে না গলবে না।

আলুরদম করতে হলে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে আধ ঘণ্টা নুন জলে চুবিয়ে রেখে দিন। তারপর তুলে রান্না করুন। অসামান্য স্বাদ হবে।

খোসা শুদ্ধু আলু সেদ্ধ করার আগে জলে একটু নুন নিন।খোসা ছাড়াবার সুবিধা হবে।আলু কেটে নুন মেশানো জলে ডুবিয়ে রাখলে কালো হবে না।

শাক সবজি দু-চারদিনের বাসি হয়ে গেলে শুকিয়ে বিবর্ণ হয়ে যায়। এধরনের সবজি কাটার আগে ঘণ্টাখানেক ঠাণ্ডা জলে অবশ্যই কয়েক ফোঁটা লেবুর রসে ডুবিয়ে রাখবেন।

করলা যদি খুব তেতো হয় তবে টুকরো করে চাল ধোয়া জলে ভিজিয়ে রাখুন।তিক্ততা কমে যাবে।উচ্ছে বা করলের পেট চিরে দিলে সহজে পাকে না।

আপেল বেশকিছু দিন তাজা রাখতে হলে সাধারন তাপমাত্রার জলে আপেলগুলি ডুবিয়ে রাখুন।তারপর আপেলগুলোকে তুলে শুকনো কাপড়ে মুছে নিন।এবার শুকনো কাপড়ে কোন ভোজ্য তেল দু-চার ফোঁটা মাখিয়ে আপেলগুলিতে ঘষে নিন। আপেল কিছুদিন টাটকা থাকবে।

আধ আপকা ফল পাকাতে হবে।ফলের সঙ্গে একটা পাকা কলা রেখে পাত্রের মুখ বন্ধ করে দিন।দু-একদিনের মধ্যেই পাকাভাব চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published.